Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ , ৬ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১০-২০১৯

অবসরে আলীবাবার জ্যাক মা

অবসরে আলীবাবার জ্যাক মা

পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে অবসর নিয়েছেন ই-কমার্স সাম্রাজ্য আলিবাবার প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। তার স্থলাভিষিক্ত হয়েছেন প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা ড্যানিয়েল ঝ্যাং।

গত বছরই তিনি চেয়ারম্যান পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন। ড্যানিয়েলই যে তার স্থলাভিষিক্ত হবে, তখন সে কথাও জানা গিয়েছিলো।

তবে চেয়ারম্যান পদ ছাড়লেও আগামী বছর আলিবাবার শেয়ারধারীদের বার্ষিক সাধারণ সভা পর্যন্ত জ্যাক মা আলিবাবা বোর্ডে থাকবেন। এ ছাড়া তিনি আলিবাবা পার্টনারশিপের আজীবন সহযোগী হিসেবেও থাকবেন। আলিবাবা পার্টনারশিপ হচ্ছে আলিবাবা গ্রুপের কোম্পানি ও সহযোগী প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ ব্যবস্থাপকদের একটি দল যাদের হাতে বোর্ড সদস্য নির্বাচনের ক্ষমতা থাকে।

গত বছরে জ্যাক মা অবসরের ঘোষণা দিয়ে বলেছিলেন, তিনি স্বাভাবিক প্রক্রিয়াতেই আলিবাবা ছাড়ছেন।

এ বিষয়ে তার ভাষ্য ছিলো, একটা বিষয়ে সবাইকে প্রতিশ্রুতি দিতে পারি তা হলো আলিবাবা কখনো জ্যাক মা সম্পর্কিত কোনো বিষয় ছিল না। কিন্তু জ্যাক মা সব সময় আলিবাবার সঙ্গেই থাকবে।

গত বছরের মাঝামাঝি সময় থেকেই জ্যাক মার অবসর নিয়ে নানা ধরনের পরস্পরবিরোধী খবর প্রকাশিত হচ্ছিলো বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতে।। পরে এক বিবৃতিতে আলিবাবা কোম্পানি জানায়, ২০১৯ সালে অবসরে যাবেন জ্যাক মা। তিনি অবসরে যাওয়ার পর এই কোম্পানির বর্তমান প্রধান নির্বাহী ড্যানিয়েল ঝ্যাং (৪৫) তার স্থলাভিষিক্ত হবেন। আর তিনি নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন আগামী বছরের ১০ সেপ্টেম্বর। সেই ঘোষণা অনুযায়ী মঙ্গলবার অবসরে গেলেন জ্যাক মা।

এই চীন ধনকুবের ২০১৩ সালে আলিবাবার প্রধান নির্বাহীর পদ ছেড়ে দেয়ার পর ২০১৫ সালে এই দায়িত্বে আসেন ড্যানিয়েল ঝ্যাং। বর্তমানে তিনিই আলিবাবার মূল স্থপতি হিসেবে কাজ করছেন। আর জ্যাক মা বরাবরই দরাজ দিলে ড্যানিয়েলের প্রশংসা করে চলেছেন।

এন এইচ, ১০ সেপ্টেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে