Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ , ৬ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৯-২০১৯

খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রীর সম্মতি

খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রীর সম্মতি

খুলনা, ০৯ সেপ্টেম্বর- বিভাগীয় শহর খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্তে একটা চিঠিও দেয়া হয়েছে খুলনা জেলা প্রশাসককে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৩ মুহম্মদ শাহীন ইমরান স্বাক্ষরিত এই চিঠিতে বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্যও নির্দেশ দেয়া হয়েছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, গত মাসে ঢাকায় অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে খুলনায় একটি মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি তোলা হয়। বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিকতায় বলা হয়- উন্নত চিকিৎসার অভাবে রোগীরা ঢাকা ও দেশের বাইরে যাচ্ছে। অনেক ক্ষেত্রে উন্নত চিকিৎসার অভাবে মানুষ মৃত্যুবরণও করছে। এখানে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে চিকিৎসা বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ ও গবেষণা করা সম্ভব হবে।

গত মাসে খুলনায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা উন্নয়ন সংমন্বয় কমিটির সভায় জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এ বিষয়টি উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রীর সম্মতি পাওয়ার পর জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, জেলা প্রশাসক সম্মেলনে প্রধানমন্ত্রীর সামনে উন্মুক্ত আলোচনায় খুলনায় মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব তুলে ধরা হয় এবং এজন্য খুলনা সিটি কর্পোরেশনের সম্প্রসারিত এলাকায় একশত একর জমি সংস্থান আছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে অবহিত করা হয়। বিশ্ববিদ্যালয় স্থাপনের পক্ষে যুক্তি দেখানো হয়- খুলনা বিভাগীয় শহর ও তৃতীয় বৃহত্তম নগরী। উপকূলীয় জেলা হওয়ায় এখানকার জনগণকে প্রতিনিয়ত প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে বসবাস করতে হয়। প্রতি বছরই এখানে প্রাকৃতিক দুর্যোগ আঘাত হানে। সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে জনগণের চাহিদা অনুযায়ী স্বাস্থ্য সেবা পর্যাপ্ত নয়। উন্নত চিকিৎসার অভাবে রোগীদের ঢাকা এবং বিদেশে যেতে হয়। অসহায় দরিদ্র রোগীদের অর্থের অভাবে উন্নত চিকিৎসা থেকে বঞ্চিত হতে হয়। অনেক ক্ষেত্রে উন্নত চিকিৎসার অভাবে মৃত্যুবরণ করে।

উন্নয়ন সংমন্বয় কমিটির আলোচনার ভিত্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা/বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নামকরণের প্রস্তাবে প্রয়োজনীয় সহযোগিতার জন্যে প্রধানমন্ত্রীর মূখ্য সচিবকে দাফতরিক পত্র দেয়া হয়।

সোমবার (৯ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পত্রের মাধ্যমে জানানো হয় যে, খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থানে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, খুলনা জেনারেল হাসপাতালের শয্যা সংখ্যা ১৫০ থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। এখানে বারো তলা ভবন নির্মাণের কাজ শুরু হয়েছে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১০ সেপ্টেম্বর

খুলনা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে