Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৯-২০১৯

মাটির ভিন্নতার কারণে সড়কে ব্যয় বেশি

আরমান হোসেন


মাটির ভিন্নতার কারণে সড়কে ব্যয় বেশি

ঢাকা, ৯ সেপ্টেম্বর- চীন ও ভারতের তুলনায় বাংলাদেশে সড়ক নির্মাণ ব্যয় বৃদ্ধির কারণ জানতে চাইলে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, প্রশ্নকারী শুরুতে যে গৌড়চন্দ্রিকা দিয়েছেন তাতে এখানে সড়কে নির্মাণ ব্যয় বেশি। নির্মাণ ব্যয় বেশি-কমের তুলনা করার আগে চীন ও ভারতের সয়েল কন্ডিশন আর আমাদের সয়েল কন্ডিশন এক রকম কিনা সেটা আগে জানতে হবে। সয়েল কন্ডিশন যেখানে ভিন্ন একটি বিষয় সেখানে নির্মাণের বিষয়টি বাস্তবতায় দেখতে গেলে তা অনুধাবন করা যাবে।

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে বিএনপির সংসদ সদস্য রুমিন ফারহানার সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

ঈদের আগে যানজট প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, ফোর লেন সড়ক থেকে যখন দুই লেনে গাড়ি চলাচল করে তখন যানজটের চিত্র দেখা যায়। এবারের ঈদে উত্তরবঙ্গের ক্ষেত্রেও তাই ঘটেছে। প্রধানমন্ত্রীর নির্দেশে জয়দেবপুর থেকে এলেঙ্গা পর্যন্ত সার্ভিসলেনসহ দুটি ফোর লেন সড়ক হচ্ছে। যেখানে ২৬টি ব্রিজ ও ১৩টির মতো আন্ডার পাস হচ্ছে।

সড়কে দুর্ঘটনা প্রসঙ্গে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, একদিকে যেমন বেপরোয়া গাড়ি চালক তেমনি বেপরোয়া পথচারী আছে। রাস্তায় চলাচল করলে এই সিটিতে দেখবেন যানজট আর জনজট মিলে একাকার হয়ে গেছে। কাজেই শুধু ইঞ্জিনিয়ারিং সমস্যা সমাধান করলে হবে না মানুষকে সচেতন হতে হবে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেছেন, আমাদের পদ্মা সেতুর নির্মাণের কাজ এগিয়ে চলছে। পদ্মা সেতুর কাজের ৭৩ শতাংশ সার্বিক অগ্রগতি হয়েছে। মাওয়া থেকে জাজিরা পর্যন্ত ৬.১৫ কিলোমিটারের এই সেতুটি নির্মাণ প্রক্রিয়া এগিয়ে চলছে। এই কাজটি সম্পূর্ণ হলে দ্বিতীয় পদ্মা সেতুর কাজ ধরব। প্রধানমন্ত্রী এই নির্দেশনাই দিয়েছেন।

অপর এক প্রশ্নের জবাবে বাংলাদেশ পুলিশ বিভাগের বরাত দিয়ে সেতুমন্ত্রী জানান, গত পাঁচ বছরে সড়ক দুর্ঘটনায় ১২ হাজার ৫৪ জন নিহত হয়েছেন। তিনি বলেন, দুর্ঘটনায় দায়েরকৃত মামলাসমূহের নিষ্পত্তির জন্য আইনগত পদক্ষেপ গ্রহণ অব্যাহত রয়েছে।

সূত্র: বিডি২৪লাইভ

আর/০৮:১৪/০৯ সেপ্টেম্বর

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে