Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৮-২০১৯

উত্তর আমেরিকাপ্রবাসী পার্বত্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সম্মেলন

সুহার্তো চাকমা


উত্তর আমেরিকাপ্রবাসী পার্বত্য ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সম্মেলন

টরন্টো, ০৮ সেপ্টেম্বর- কানাডায় হয়ে গেল উত্তর আমেরিকাপ্রবাসী পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র জাতিগোষ্ঠীবাসীর বার্ষিক সম্মেলন ও বনভোজন। ওন্টারিও ব্রাউন্স বে পার্কে গত ৩১ আগস্ট শনিবার তৃতীয়বারের মতো এই সম্মেলন ও বনভোজন আয়োজন করা হয়।

এতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক, মিশিগান, বোস্টন এবং কানাডার টরন্টো, মন্ট্রিয়ল, আলবার্তা ও অটোয়া শহর থেকে প্রবাসী বাংলাদেশি চাকমা, মারমা, ত্রিপুরা ও তঞ্চঙ্গায়া ক্ষুদ্র জাতিগোষ্ঠীরা অংশ নেয়।

অনুষ্ঠানে ক্ষুদ্র জাতিগোষ্ঠী নারীরা তাঁদের নিজস্ব সংস্কৃতির রংবেরঙের কাপড় পরিধান করে আসেন। যেন তাঁরা সবাই পার্বত্য চট্টগ্রামকে মনে মনে ফিরে পেয়েছিলেন।

সিএইচটি, ইনডিজেনাস পিপলস কাউন্সিল অব কানাডা বার্ষিক সম্মেলনটি আয়োজন করে। অনুষ্ঠানে বক্তব্য দেন ড. আদিত্য কুমার দেওয়ান, রাজকুমারী চন্দ্রা কালিন্দী রয়, নিরুপা দেওয়ান, মংচ্যাঁ থৈ চৌধুরী, প্রদীপ কুমার চাকমা, অজয় ত্রিপুরা, থোয়াই জে ও প্রীতি চাকমা।


তাঁরা সবাই একমত পোষণ করেন, একতাই ক্ষুদ্র জাতিগোষ্ঠীর অস্তিত্ব–সংকট থেকে মুক্তির উপায়।

আদিত্য কুমার দেওয়ান বলেন, চাকমা ভাষায় একটা প্রবাদ আছে, জাতি জাতিকে খোঁজে আর কাঁকড়া গর্ত খোঁজে। আমরা নিজেরাই নিজেদের রক্ষা করতে পারব। অন্য কেউ নয়।

চন্দ্রা কালিন্দী রয় আয়োজকদের ধন্যবাদ জানান ভালো ও সুন্দর জুম্ম মিলনমেলা আয়োজনের জন্য।

বাংলাদেশ থেকে আসা মানবাধিকারকর্মী নিরুপা দেওয়ান উত্তর আমেরিকাপ্রবাসী জুম্মদের একতা দেখে আনন্দ প্রকাশ করেন। এ ছাড়া অন্য বক্তারা তাঁদের উদ্দীপনামূলক বক্তব্য দিয়ে অনুষ্ঠানে উপস্থিত সবাইকে উদ্বেলিত করেন।


সিএইচটি, ইনডিজেনাস পিপলস কাউন্সিল অব কানাডার সভাপতি প্রীতি চাকমা বলেন, ‘আমাদের সামনের লক্ষ্য হচ্ছে একতা ও ক্ষুদ্র জাতিগোষ্ঠী ছেলেমেয়েদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করা।’

অনুষ্ঠানে শিশুদের জন্য বিস্কুটদৌড় ও মারবেলদৌড় এবং নারীদের জন্য বালিশ খেলার আয়োজন করা হয়।

সবশেষে চাকমা, মারমা, ত্রিপুরা ও বাংলা গান পরিবেশন করেন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর শিল্পীরা।

আর/০৮:১৪/০৮ সেপ্টেম্বর

কানাডা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে