Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯ , ৭ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৮-২০১৯

নিঃসঙ্গতা কাটাতে ৬০০ টাকায় মানুষ ‘ভাড়া’

নিঃসঙ্গতা কাটাতে ৬০০ টাকায় মানুষ ‘ভাড়া’

নিঃসঙ্গতা দিন দিন মারাত্মক ভয়াবহ রূপ নিচ্ছে। কাজের সূত্রে হোক বা অন্য কোনো কারণে মানুষ বিভিন্ন সময়ে নিঃসঙ্গ অনুভব করে। নিঃসঙ্গতার সময়ে যদি আপনার নিঃসঙ্গতা কাটানোর জন্য এবং আপনার মনের কথা শোনার যদি কোনো লোক থাকত তাহলে কেমন হত। হ্যা এমন লোকই ভাড়ায় পাওয়া যায় জাপানে। তাও মাত্র ৬০০ টাকায়।

এমন আইডিয়া জনক তাকানোবু নিশিমোতো। তবে শুধুমাত্র আইডিয়া বার করেই থেমে থাকেননি বছর পঞ্চাশের তাকানোবু। তা কাজে লাগানোর জন্য ‘ওশান রেন্টাল’ নামে একটা অনলাইন পরিষেবা সংস্থাও খুলে ফেলেছেন তিনি।

কী পরিষেবা দেয় ‘ওশান রেন্টাল’? মূলত নিঃসঙ্গ মানুষজনের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়াই এদের কাজ। একাকী মানুষদের ঘরসংসারের কাজ করা থেকে শুরু করে তাদের সঙ্গে সময় কাটানো, সবই করে তাকানোবুর ওই সংস্থা।

কেমন করে কাজ করে তাকানোবুর সংস্থা? জাপানে বসবাসকারীরা ‘ওশান রেন্টাল’ এর পরিষেবা গ্রহণ করতে ইচ্ছুক হলে ওই সংস্থা থেকে আপনার কাছে পৌঁছে যাবেন এক জন মধ্যবয়স্ক ব্যক্তি। যিনি আপনার কথা মন দিয়ে শুনবেন। আপনার ঘরের যাবতীয় কাজকর্ম করে দেবেন। এমনকি, আপনার সমস্যার সমাধানে পরামর্শও দেবেন। একেবারে আপনজনের মতো!

এত সব পরিষেবার খরচটাও কিন্তু ভালই। তা পেতে হলে খরচ করতে হবে ঘণ্টায় ৬০০ টাকা। ২০১২ সালে টোকিয়োতে নিজের বাড়ি থেকেই এই অনলাইল পরিষেবা সংস্থাটি শুরু করেছিলেন তাকানোবু। নামটা ‘ওশান রেন্টাল’ কেন? তাকানোবু জানিয়েছেন, জাপানে ‘ওশান’ এর অর্থ হল মধ্যবয়স্ক। তাই এই নাম বেছে নেওয়া।

জাপানে মধ্যবয়স্ক মানুষজনদের নিয়ে অনেকেই ঠাট্টাতামাশা করেন। এ সময়েই তো মাথায় চুল পাতলা হতে শুরু করে। একটা নোয়াপাতি ভুঁড়িও দেখা দেয়। সেই সঙ্গে যাবতীয় অনিয়ম তো রয়েছে। তার ওপর যদি একাকী হন তো কথাই নেই! মনের কথা শোনানোর জন্য কাউকে পাশে মেলে না। এ ধরনের মধ্যবয়স্কদের জন্যই তার পরিষেবা সংস্থা শুরু করেন তাকানোবু।

‘ওশান রেন্টাল’ এর কর্মীরা একাকী মানুষজনের ঘরসংসারের কাজকর্ম করে বা পরামর্শ দিয়েই থেমে থাকেন না। তাদের পার্টি বা পানশালাতেও সঙ্গ দেন। এমনকি, প্রেমঘটিত বা অফিসের সমস্যার সমাধানও করেন। অথবা আপনার বাড়ির ফার্নিচার এক ঘর থেকে অন্যত্র সরাতেও এই সংস্থার পরিষেবা নিতে পারেন আপনি। এক কথায় যাকে বলে অল ইন ওয়ান!

তবে এ ধরনের কাজকর্মে যিনি আপনাকে সঙ্গ দেবেন, তিনি কতটা বিশ্বস্ত? এমন প্রশ্নের জবাবে তাকানোবু জানিয়েছেন, তিনি নিজেই তার সংস্থার কর্মীদের বাছাই করে নিয়োগ করেন। নিজের সংস্থার গ্রাহকদের সুরক্ষাই অগ্রাধিকার পায় তার কাছে।

‘ওশান রেন্টাল’ এর দাবি, কর্মী নিয়োগের আগে তাদের ভালোভাবে যাচাই করে নেওয়া হয়। কর্মপ্রার্থীর কোনও অপরাধমূলক অতীত রয়েছে কি না, তা জেনে তবেই তাদের সংস্থায় নিয়োগ করা হয়। এছাড়া, সংস্থার কর্মীরা যাতে তাদের গ্রাহকদের সঙ্গে শারীরিক সম্পর্কে জড়িয়ে না পড়েন, সে দিকেও খেয়াল রাখা হয়।

এরই মধ্যে তাকানোবুর সংস্থার রমরমা শুরু হয়েছে জাপানে। তার দেখাদেখি অনেকেই এমন সংস্থা খুলে ফেলেছেন।

এন এইচ, ০৮ সেপ্টেম্বর

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে