Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২২ অক্টোবর, ২০১৯ , ৬ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৫-২০১৯

কোরআন ছুঁয়ে কসম করলে তা কার্যকর হয়?

কোরআন ছুঁয়ে কসম করলে তা কার্যকর হয়?

প্রশ্ন : কিছুদিন আগে পারিবারিক একটি বিষয়ে চাচার পরিবারের সঙ্গে আমাদের ঝগড়া হয়। ঝগড়ার একপর্যায়ে আমি কোরআন মাজিদ স্পর্শ করে কসম করেছিলাম চাচাতো ভাইদের বাড়িতে আমি আর কোনো দিন যাব না। এখন তাদের সঙ্গে আমাদের ঝগড়া মিটে গেছে। আমি জানতে চাই, কোরআন স্পর্শ করে কসম করলে তা কার্যকর হয় কি না? আর আমি তাদের বাড়ি গেলে আমার করণীয় কী?

উত্তর : কোরআন স্পর্শ করে কসম করলে তা সংঘটিত হয়। তাই চাচাতো ভাইদের বাড়ি গেলে আপনার কসম ভেঙে যাবে। তখন আপনার ওপর কাফফারা আদায় করা ফরজ হবে। তা আদায় না করলে আপনার কবিরা গুনাহ হবে। কসমের কাফফারা হলো, ১০ জন মিসকিনকে দুই বেলা তৃপ্তিসহকারে খাবার খাওয়ানো। অথবা প্রত্যেককে এক জোড়া কাপড় দেওয়া। আর তা সম্ভব না হলে একনাগাড়ে তিন দিন রোজা রাখা।

উল্লেখ্য, কসম একমাত্র আল্লাহ তাআলার নামেই করা যায়। আল্লাহ তাআলার নাম ব্যতীত অন্য কোনো জিনিসের কসম করা নাজায়েজ। এমনকি কোরআনের নামে বা তা স্পর্শ করে কসম করাও নিষিদ্ধ। যদিও তা কার্যকর হয়ে যায়।

বাদায়িউস সানায়ে : ৩/৬৩; আল-বাহরুর রায়েক : ৪/২৮৬; ফাতাওয়ায়ে হিন্দিয়া : ২/৫৩

এন এইচ, ০৫ সেপ্টেম্বর

ইসলাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে