Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ , ২৮ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০৪-২০১৯

চাঁদের মাটিতে অবতরণের অপেক্ষায় চন্দ্রযান-২

চাঁদের মাটিতে অবতরণের অপেক্ষায় চন্দ্রযান-২

পৃথিবীর উপগ্রহ চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ সম্পন্ন করেছে ভারতের চন্দ্রযান-২। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) দ্বারা পরিচালিত দ্বিতীয় চন্দ্র অনুসন্ধান অভিযানে বুধবারের প্রদক্ষিণের মাধ্যমে আরও কমানো হয় দূরত্ব। এই মুহূর্তে চাঁদকে ৩৫x১০১ কিলোমিটার দূরত্বের কক্ষপথে প্রদক্ষিণ করছে। চাঁদের দিকে দুই ধাপে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম এগিয়ে গেলেও নির্দিষ্ট কক্ষপথেই প্রদক্ষিণ করছে।

রবিবারের শেষ ম্যানুভারের শেষে ১১৯x১২৭ কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করছিল অরবিটার। সেই কক্ষপথে চাঁদের চারপাশে ঘুরপাক খাচ্ছে চন্দ্রযান-২।

এখন ল্যান্ডিংয়ের জন্য চন্দ্রপৃষ্ঠ স্ক্যান করা হবে। সব কিছু ঠিক থাকলে ৭ সেপ্টেম্বর রাত ১টা ৩০ মিনিট থেকে ২টো ৩০ মিনিটের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করানো হবে। সফ্ট ল্যান্ডিং এর মাধ্যমে চাঁদের বুকে অবতরণ করবে ভারতের দ্বিতীয় চন্দ্রযান।

রকেটের মাধ্যমে বিপরীতমুখী থ্রাস্ট তৈরি করে ধীরে ধীরে চাঁদের মাটি স্পর্শ করবে চন্দ্রযান-২-এর ল্যান্ডার বিক্রম। এর পরেই পারিপার্শ্বিক পরিস্থিতি বিচার করে বিক্রমের ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

আর/০৮:১৪/০৪ সেপ্টেম্বর

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে