Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ , ৭ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.9/5 (18 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৫-২০১৩

দেশে একমাত্র ফ্লাই এ্যাশ ফ্রি সিমেন্ট উৎপাদন করছে আকিজ সিমেন্ট


	দেশে একমাত্র ফ্লাই এ্যাশ ফ্রি সিমেন্ট উৎপাদন করছে আকিজ সিমেন্ট

বন্দর, ০৪ অক্টোবর-নারায়ণগঞ্জের বন্দরে দেশে একমাত্র ভার্টিকাল রোলার (ভি আর এম) মেশিন মিলের মাধ্যমে শতভাগ ফ্লাই এ্যাশ ফ্রি সিমেন্ট উৎপাদন করছে বলে দাবি করেছে আকিজ সিমেন্ট। এছাড়া দেশের শিল্প গোষ্ঠী বসুন্ধার গ্রুপ তাদের বসুন্ধরা সিমেন্ট উৎপাদনে ভি আর এম মেশিন মিল ব্যবহার করবে।  গতকাল বৃহস্পতিবার দুপুরে নারায়ণগঞ্জ বন্দর উপজেলার ইস্পাহানী এলাকার আকিজ সিমেন্ট ফ্যাক্টরীরতে এক সংবাদ সম্মেলনে এ দাবী করেন আকিজ সিমেন্ট কোম্পানীর ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং সিনিয়র ম্যানেজার পেয়ার আহমেদ তুষার । সেখানে আরো উপস্থিত ছিলেন ফ্যাক্টরী জেনারেল ম্যানেজার (জি এম) এ এস এম অনিকেত সেলিম ও ডেপুটি জেনারেল ম্যানেজার( ডি জি এম) কাজী ফজলে রাব্বী ওসমানীসহ বিভিন্ন মিডিয়ার সংবাদকর্মীরা।
সম্মেলনে আকিজ সিমেন্ট ফ্যাক্টরীর উৎপাদিত সিমেন্টের বিভিন্ন ক্যাটাগরী গুণগত মান সম্পর্কে বিশদ বিবরণ তুলে ধরে ফ্যাক্টরীর ডেপুটি জেনারেল ম্যানেজার এ এস এম অনিকেত সেলিম বলেন, দেশে একমাত্র শতভাগ ফ্ল্যাই এ্যাশ ফ্রি সিমেন্ট আকিজি সিমেন্ট। এছাড়া বসুন্ধরা গ্রুপের পরিবেশের দিকে লক্ষ্য রেখে ভার্টিকাল রোলার( ভি আর এম) মেশিন মিল তাদের ফ্যাক্টরীতে এনেছে। তবে এখন দেশের মধ্যে একমাত্র আকিজ সিমেন্ট আর্ন্তজাতিক মান সম্পন্ন ভ্ িআর এম রোলার মিল মেশিন দিয়ে শতভাগ ফ্ল্যাই এ্যাশ ফ্রি সিমেন্ট উৎপাদন করছে। আকিজ সিমেন্ট উৎপাদনের বিষয়ে তিনি জানান, এখানে দুই ধরণের সিমেন্ট উৎপাদন হচ্ছে। একটি অরডিনারি  অপরটি কম্পোজিট। অরডিনারি ক্যাটাগরিতে শুধুমাত্র ৯৫ ভাগ ক্লিংকার ও ৫ ভাগ জিপসাম উপাদান দিয়ে তৈরী হচ্ছে আকিজ সিমেন্ট।  এছাড়া কম্পোজিট ক্যাটাগরি সিমেন্ট শতকরা ৭০ ভাগ ক্লিংকার, বাকী ব্লাস্ট ফার্নেস স্লাগ ও লাইমস্টোন উপাদান দিয়ে উৎপাদন হচ্ছে। সম্মেলনে সিমেন্ট তৈরীতে কোন উপদানে কি উপকারীতা ও তার গুণগত মান রয়েছে তা ব্যাখা প্রদান করা হয় । মুলত তাদের এ ব্যাখায় ভালো সিমেন্ট ক্রয়ের সময় ব্যাগে কি লেখা দেখে সিমেন্ট কিনতে হবে তা সম্পর্কেই  ধারণা দেওয়া হয়। তাদের প্রতিষ্ঠানের উৎপাদিত দুই ক্যাটাগরির কোনে সিমেন্টে ফ্ল্যাই এ্যাশ ব্যবহ্নত হচ্ছে না বলে তারা চ্যালেঞ্জ ছুড়ে দেন। উৎপাদন বিষয়ে তিনি জানান, অতীতে বোল মেশিন দিয়ে সিমেন্ট উৎপাদন করা হলে বিভিন্ন উপাদনগুলোকে ফের আরেক মেশিনে স্থানান্তর করা প্রয়োজন হত। কিন্ত ভি আর এম মেশিন ব্যবহার সিমেন্ট তৈরীর উপদানাগুলে এক মেশিনের ভেতরেই দিয়ে দেওয়া হচ্ছে। আর সেখানে থেকে কোন উপাদান কত ভাগ লাগবে এবং কত ভাগ ব্যবহার হচ্ছে তা একটি অপারেটিং বোর্ডে দেখা যাচ্ছে। এত সিমেন্ট উৎপাদনে সঠিক মান নিয়ন্ত্রন করা সম্ভব হচ্ছে। এ মেশিনটি বিদ্যুৎ সাশ্রয়ী, বোল্টজে চালিত,সিমেন্ট  শুকনো করা, বিভিন্ন উপদান আলাদারকরণ, পরিবেশ বান্ধব ও গুণগত মান নিয়ন্ত্রনে রক্ষায় নিয়ামক। সিমেন্ট উৎপাদনের ক্ষেত্রে ১০টির বেশী পরীক্ষার মাধ্যমে আকিজ সিমেন্ট উৎপাদন শেষে ক্রেতাদের হাতে পৌছে যাচ্ছে বলে তারা জানান। বন্দরের এ ফ্যাক্টরীেেত প্রতিদিন ৭৬ হাজার ব্যাগ সিমেন্ট উৎপাদন সক্ষমতা রয়েছে বলে তিনি জানান। সম্মেলন শেষে সংবাদকর্মীদের একটি টীম ফ্যাক্টরীর বিভিন্ন উৎপাদন সেকশন পরিদর্শণ করেন।

নারায়নগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে