Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯ , ২৮ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-০১-২০১৯

বুধবার সিঙ্গাপুরের পথে উড়াল দেবে নারী হকি দল

বুধবার সিঙ্গাপুরের পথে উড়াল দেবে নারী হকি দল

ঢাকা, ০১ সেপ্টেম্বর - মওলানা ভাসানী স্টেডিয়ামের প্রধান ফটক দিয়ে ঢুকতেই চোখে পড়লো মেয়েদের বিশাল বিশাল পোট্রেট। টার্ফের পাশেই সামিয়ানা টাঙ্গিয়ে জমজমাট আয়োজন। উদ্দেশ্য সিঙ্গাপুরগামী অনূর্ধ্ব-২১ নারী হকি দলের জার্সি উন্মোচন, দলের নাম ঘোষণা ও সংবাদ সম্মেলন। তাই তো সুমি, রিয়া, রিতু, স্বর্ণা ও নমিতাদের ছবিগুলো ছিল অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ।

বাংলাদেশের হকির জন্য দিনটি নিশ্চয়ই আলাদাভাবে চিহ্নিত থাকবে। এই প্রথম আন্তর্জাতিক নারী হকিতে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। ইতিহাস গড়তে যাওয়া সেই নারী দলের নাম ঘোষণা হলো আড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে। বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক এ কে এম মমিনুল হক সাঈদ দলের নাম ঘোষণা করেন।

১৮ খেলোয়াড়ের সঙ্গে কোচ-কর্মকর্তা মিলিয়ে আরো চারজন। ২২ সদস্যের এই দল বুধবার সকালে নতুন এক স্বপ্ন নিয়ে উড়াল দেবে সিঙ্গাপুরে পথে। সে স্বপ্ন টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া নয়, বাংলাদেশের মেয়েরা যে হকি খেলতে পারে আন্তর্জাতিক অঙ্গনে তার জানান দিতে।

ফেডারেশনের কোনো প্রত্যাশার চাপ নেই। মেয়েদের বলে দেয়া হয়েছে, নিজেরা যা শিখেছে তা মাঠে প্রয়োগ করতে। ফলাফল যাই হোক-ভালো ম্যাচই প্রত্যাশা রিতু-রিয়াদের কাছে। এটা যে বাংলাদেশের মেয়েদের আন্তর্জাতিক অঙ্গনে অভিষেক আসর।

এই টুর্নামেন্ট সামনে রেখে ভারতের অভিজ্ঞ কোচ অজয় কুমার বানসালকে দুই সপ্তাহের জন্য উপদেষ্টা নিয়োগ দিয়েছিল বাংলাদেশ হকি ফেডারেশন।

রোববার সংবাদ সম্মেলনে ভারতের এই অভিজ্ঞ কোচ বলেছেন,‘আমি আসার আগে ভাবিনি বাংলাদেশের মেয়েরা এত ভালো খেলবে। ভারতের জাতীয় হকি একাডেমির বিপক্ষে ৬ ম্যাচের সিরিজ খেলেছে। ৩২ গোল খেয়েছে বাংলাদেশ। তার অর্থ এই নয় যে, আমাদের ডিফেন্স খারাপ। আসলে আমাদের ডিফেন্স ভালো। তার চেয়ে বেশি ভালো ভারতের আক্রমণভাগ। বাংলাদেশের মেয়েরা তো গোলও করেছে। সিঙ্গাপুরে যে দলগুলোর বিপক্ষে খেলবে তাদের মধ্যে উজবেকিস্তান ও হংকংয়ের নারী হকির চর্চা অনেক দিনের। আমি মনে করি, এই দুইটি দেশ ছাড়া অন্য দলগুলোর যে কোনোটির বিরুদ্ধে বাংলাদেশ জিতবে।’

অধিনায়ক রিতু খানম বলেছেন, ‘আমরা দেশবাসীর দোয়া চাই। কোচ স্যাররা আমাদের যেভাবে শিখিয়েছেন, আমরা সেভাবেই মাঠে খেলার চেষ্টা করবো। আমরা অন্তত একটা জয় নিয়ে আসার চেষ্টা করবো।’

বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল

প্রধান কোচ : তারিকুজ্জামান নান্নু।

সহকারী কোচ : হেদায়েতুল ইসলাম রাজীব ও শহিদুল্লাহ টিটু।

সমন্বয়ক : পারভীন নাসিমা পুতুল।

খেলোয়াড় : সুমি আক্তার, রিয়া আক্তার স্বর্ণা (সহ অধিনায়ক), রিতু খানম (অধিনায়ক), জোয়ারিয়া ফেরদৌস জয়িতা, মুক্তা খাতুন, রানি আক্তার রিয়ামনি, পারভীন আক্তার, লিমা খাতুন, ফারদিয়া আক্তার রাত্রি, সানজিদা আক্তার মনি, মোকসেদা আক্তার মুন্নী, নাদিরা, নমিতা কর্মকার, সাদিয়া খাতুন, তারিন আক্তার খুশি, অর্পিতা পাল ও তাসমিম আক্তার মিম।

বাংলাদেশের ম্যাচগুলো
৯ সেপ্টেম্বর : বাংলাদেশ-সিঙ্গাপুর
১০ সেপ্টেম্বর : বাংলাদেশ-শ্রীলংকা
১২ সেপ্টেম্বর : বাংলাদেশ-হংকং
১৪ সেপ্টেম্বর : বাংলাদেশ-উজবেকিস্তান
১৫ সেপ্টেম্বর : বাংলাদেশ-চাইনিজ তাইপে

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০১ সেপ্টেম্বর

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে