Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৬ জুন, ২০২০ , ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (38 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০৪-২০১৩

প্রসঙ্গ : সাকার চৌধুরীর বিচারের রায়

মঞ্জুলি কাজী



	প্রসঙ্গ : সাকার চৌধুরীর বিচারের রায়

সাকা চৌধুরির বিচারের রায় আগের দিন অনলাইনে চলে আসে। সেটা ট্রাইবুন্যালও স্বীকার করে বলেছে, যে আংশিক রায় প্রকাশ হয়ে যায় । তার জন্য ট্রাইবুন্যালের পক্ষে মামলা দায়ের করা হয়েছে এবং তদন্তও শুরু হয়েছে। কথা হচ্ছে যুদ্ধাপরাধী ও মানবতা বিরোধী অন্য আসামীদের রায় কেন আগে অনলাইনে প্রকাশ পেলো না। শুধু সালাউদ্দিন কাদেরের রায় কেন আগেই প্রকাশ হলো? এ কথা কি কেউ ভালোভাবে ভেবেছেন - কেন অন্যদের রায় প্রকাশ পেলো না। কারন অন্য আসামিদের সাকার মতো অর্থ ভাণ্ডার নেই । 

প্রচলিত নিয়মে বিচারক তার বিচারের রায় ড্রাফট করে দেন, তা টাইপ করে টাইপিষ্ট বা স্টেনো। সেই টাইপিস্ট বা স্টেনোকে যদি সাকার পরিবার থেকে টাকার বস্তার মুখ খুলে দিয়ে বলা হয় রায়ের কপি অনলাইনে দিয়ে দিতে ,তখন সেই টাইপিস্ট কি করবে -সারা জীবন যে অর্থ উপাজন করতে পারবে না তা তার সামনে। তার উপর জীবনের নিরাপত্তা, স্বাভাবিক ভাবে টাকার দিকে হাত বাড়িয়ে দেবে। আর যদি সেই টাইপিস্ট হয় চট্টগ্রামের লোক তাহলে তো তার ভয় আরও। কারন সে ভালোভাবে জানে সাকার পরিবার কি জিনিষ। প্রবীণ সাবাদিক এ বি এম মুসা চ্যানেল আইতে আজকের সংবাদ পত্র অনুষ্ঠানে বলেছিলেন তাঁর কিশোর বয়সের একটি রায়টের ঘটনার কথা। বিপ্লবী বিনোদ বিহারী দস্তিদারের কোন এক আত্নীয়কে সাকা চৌধুরির বাবা ফজলুল কাদের নিজ হাতে হত্যা করতে দেখেছেন। সেই ফকা চৌধুরি হয়েছিলো পাকিস্থানের স্পিকার। আমাদের স্বাধীনতার যুদ্ধে বাপ-বেটা মিলে কি করেছিলো রাউজান তথা চট্টগ্রামবাসি জানান। এই ফকা চৌধুরির পরিবার এমন কোন জঘণ্য কাজ নেই যে তারা পারে না। সাকার এক ভাই আছে যার নাম গিয়াস কাদের সে রাউজানবাসির কাছে "গাব্বার সিং'। এই পরিবারের কথা বলতে গেলে সাত খণ্ড রামায়ন হয়ে যাবে।
 
এই সাকা যখন বিএনপির বাইরে ছিল তখন বিএনপির চেয়ারপ্যারসেন খালেদা জিয়াকে নিয়ে কি নোংরা,অশ্লিল উক্তি করেছিলেন তা বোধ করি খালেদা জিয়া ভুলে যাননি। সাকা সম্বন্ধে বিএনপির লোকেরা জানেন তাই দায়সারা বিক্ষোভ দিয়ে দ্বায়িত্ব সারছেন। আর সাকার পরিবার ভাবছেন নাটক যা করার তা করে দিয়েছি। তারা ভানুমতির খেল দেখার জন্য বসে আছে। আসলেই কি তারা ভানুমতির খেল দেখতে পাবে? তারা ভুলে গেছে যে পাপ বাপকেও ছাড়ে না ।

অভিমত/মতামত

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে