Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৬-২০১৯

রাজশাহীর ইউএনও-ওসিদের আদালতের সতর্কতা

রাজশাহীর ইউএনও-ওসিদের আদালতের সতর্কতা

রাজশাহী, ২৬ আগস্ট- রাজশাহীতে পুলিশের হাতে আটক আসামিদের আদালতে হাজির না করে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে হাজির করে সাজা দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে আইনবহির্ভূত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে আসামিদের সাজা দেওয়া থেকে বিরত থাকতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং সহকারী কমিশনারদের (ভূমি) সতর্ক করা হয়েছে। 

সোমবার রাজশাহী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সংশ্লিষ্ট থানাগুলোকে সতর্ক করে চিঠিও দিয়েছে।

রাজশাহীর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কেএম শহীদ আহম্মেদ প্রেরিত চিঠিতে জানানো হয়, রাজশাহী জেলার থানাগুলোর ভারপ্রাপ্ত কর্মকর্তারা (ওসি) আটক আসামিদের আদালতে সোপর্দ না করে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের কাছে হাজির করছেন। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা ভ্রাম্যমাণ আদালত আইন-২০০৯ লঙ্ঘন করে আসামিদের বিভিন্ন মেয়াদে সাজা দিচ্ছেন, যা দেশের সংবিধান এবং প্রচলিত অন্যান্য আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

ভ্রাম্যমাণ আদালত আইন-২০০৯ অনুযায়ী ক্ষমতাপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট আইন-শৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধ কার্যক্রম পরিচালনা করার সময় নিজের সামনে কোনো অপরাধ সংঘটিত বা উদ্ঘটিত হলে তাৎক্ষণিকভাবে মামলাটি আমলে নিতে পারবেন। সেখানে অভিযুক্ত ব্যক্তি দোষী সাব্যস্ত হলে তিনি ব্যবস্থা নিতে পারবেন। তবে মামলাটি তফসিলে বর্ণিত আইনের অধীনে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের বিচারযোগ্য হতে হবে।

সতর্কবার্তায় আরও বলা হয়েছে, পুলিশের হাতে আটকদের ক্ষেত্রে ভ্রাম্যমাণ আদালত আইন-২০০৯ এবং এ বিষয়ে হাইকোর্টের রায় না মেনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সহায়তার খবর পেলে ওসিদের বিরুদ্ধেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। বিষয়টি সুপ্রিম কোর্টকেও জানানো হবে বলে সতর্কবার্তায় জানিয়েছেন রাজশাহী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত।

সূত্র: সমকাল
এনইউ / ২৬ আগস্ট

রাজশাহী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে