Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৭ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১০-০২-২০১৩

গৃহপরিচারিকা শারমীন হত্যা মামলা : ট্রাইব্যুনালে প্রতিবেদন জমা না দেয়ায় কারণ দর্শানোর নির্দেশ


	গৃহপরিচারিকা শারমীন হত্যা মামলা : ট্রাইব্যুনালে প্রতিবেদন জমা না দেয়ায় কারণ দর্শানোর নির্দেশ

তালা (সাতক্ষীরা), ০৩ অক্টোবর- তালার বহুল আলোচিত ও চাঞ্চল্যকর গৃহপরিচারিকা শারমীন ধর্ষন ও হত্যা মামলার পুন: তদন্ত রিপোর্ট দীর্ঘ ৪ বছর ৩ মাসেও বিজ্ঞ ট্রাইব্যুনালে জমা দেয়নি পুন: তদন্তের দায়িত্বপ্রাপ্ত সিআইডি কর্মকর্তা। যে কারণে বিজ্ঞ ট্রাইব্যুনাল আগামী ৬ সেপ্টেম্বর সকাল ১০ টার সময়, ২/০৬/২০০৯ ইং তারিখের আদেশের প্রেক্ষিতে পুলিশ সুপার-সাতক্ষীরা কর্তৃক মামলাটির পুন: তদন্তের জন্য নিয়োজিত সিআইডির তদন্ত কর্মকর্তা ও তার তদন্ত কার্যে নিয়োজিত সুপারভাইজিং কর্মকর্তাকে ‘অত্র ট্রাইব্যুনালের ২/০৬/০৯ ইং তারিখের আদেশ অনুসারে নির্ধারিত সময়ের মধ্যে মামলাটির পুন: তদন্তের প্রতিবেদন দাখিল করেনি এবং কোন কতৃত্ব বলে তারা অত্র ট্রাইব্যুনালের ২/০৬/২০০৯ ইং তারিখের আদেশ নির্ধারিত সময়ের পরে, অত্র ট্রাইব্যুনালকে অবহিত না করে, দীর্ঘ প্রায় ৪ বছর ৩ মাস পর্যন্ত পুন: তদন্তের রিপোর্ট দাখিল করা থেকে বিরত রয়েছেন’ সেমর্মে লিখিতভাবে কারণ দর্শানোর জন্য নির্দেশ দিয়েছেন। এমর্মে গত ২৯ সেপ্টেম্বর ৭৮ নং স্মারক মোতাবেক, সাতক্ষীরার বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল এর বিচারক (জেলা জজ) মো. ফকর উদ্দীন ৯২ নং আদেশের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য পুলিশ সুপার-সাতক্ষীরাকে নির্দেশ দিয়েছেন। এদিকে দীর্ঘ ৪ বছর ৩ মাসের মধ্যে সিআইডি চাঞ্চল্যকর শারমীন ধর্ষন ও হত্যা মামলার তদন্ত প্রতিবেদন আদালতে জমা না দিয়ে তা ঝুলিয়ে রেখে, তালার কেসমতঘোনা গ্রামের শেখ সিরাজুর ইসলামের পুত্র সাংবাদিক খলিলুর রহমানকে হয়রানীমূলক ভাবে গত ১০ সেপ্টেম্বর ১৩ তারিখে আটক করে। এঘটনায় খলিলের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়েছে, সাংবাদিক খলিলুর রহমান একাধারে একজন ব্যবসায়ী, একটি সাংবাদিক সংগঠনের নেতা, ইসলামকাটি সাব রেজিষ্ট্রি অফিসের দলিল লেখক এবং একটি রাজনৈতিক দলের সক্রিয় কর্মী। যে কারণে তার কতিপয় প্রতিপক্ষ খলিলকে সামাজিক ও রাজনৈতিক ভাবে হেয় করাসহ হয়রানী করার জন্য সিআইডিকে দিয়ে শারমীন ধর্ষন ও হত্যা মামলায় আটক করিয়ে জেল হাযতে পাঠিয়েছে। খলিল কখনও শারমীন ধর্ষন ও হত্যার মামলার সাথে জড়িত এমনকি. সন্দিগ্ধ না থাকলেও অনৈতিকভাবে সিআইডি তাকে গ্রেফতার করেছে। তবে এব্যপারে জানতে চাইলে, মামলার তদন্তকারী সিআইডি কর্মকর্তা মো. লুৎফর রহমান মামলার বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি।
প্রসঙ্গত, বিগত ২০০৩ সালের ২৩ জুলাই সকালে তালা থানা পুলিশ তালা উপশহরের মোজাম্মেল হকের একটি ডোবা থেকে শারমীন সুলতানা (১৬) নামের এক শিশুর লাশ উদ্ধার করে। পাইকগাছা সদরের আবু বক্কার সানার কন্যা শারমীন তালার বারুইহাটি গ্রামে মামার বাড়িতে থেকে বিভিন্ন বাসা-বাড়িতে গৃহপরিচারিকার কাজ করতো। পুলিশ ওইদিন শারমীনের লাশ উদ্ধার করে ময়নাতদন্তর জন্য সাতক্ষীরা মর্গে প্রেরণ করে। ময়না তদন্তে, শারমীনকে ধর্ষন শেষে শ্বাসরোধে হত্যা করা হয়েছে মর্মে রিপোর্ট আসায় পুলিশ বাদী হয়ে অজ্ঞাত আসামীর নামে তালা থানায় একটি মামলা (মামলা নং : ১৭, তাং : ২৮/০৭/২০০৩) দায়ের করেন। এদিকে, ঘটনার ক্লু উদঘাটন সহ ঘাতকে আটকের জন্য তালার মানুষ প্রতিবাদী হয়ে আন্দোলন সংগ্রাম শুরু করলে, পুলিশ তৎপর হয়ে ওঠে এবং একপর্যায়ে শারমীনের প্রেমিক হালিমকে আটক করতে সক্ষম হয়। হালিম ধরা পড়ার পর ঘটনার ক্লু উদঘাটন হয়। ধৃত হালিম বিজ্ঞ প্রথম শ্রেনীর ম্যাজিষ্ট্রেটের আদালতে নিজের দোষ স্বীকার করে জবানবন্দি প্রদান করে। এছাড়া হালিমের বয়ানানুযায়ী পুলিশ হত্যাকান্ডের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন আলামতও উদ্ধার করে। দীর্ঘ তদন্ত শেষে তালা থানা পুলিশ হালিমের বিরুদ্ধে বিজ্ঞ আদালতে অভিযোগ পত্র জমা দেন। পরে মামলাটি বিজ্ঞ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারাধিন থাকা অবস্থায় দীর্ঘ প্রায় ৬ বছরপর বিজ্ঞ ট্রাইব্যুনাল ২/০৬/২০০৯ ইং তারিখে মামলাটি সিআইডির মাধ্যমে পুন: তদন্ত করার জন্য পুলিশ সুপার সাতক্ষীরাকে নির্দেশ প্রদান করেন। যা ৭/০৬/২০০৯ ইং তারিখে ১৩২২ নং স্মারকে পুলিশ সুপার-সাতক্ষীরাকে দেয়া হয়। একই সাথে, ধার্যকৃত ৬/০৭/২০০৯ ইং তারিখে মধ্যে পুন: তদন্ত রিপোর্ট ট্রাইব্যুনালে দাখিল করার জন্যও নির্দেশ দেয় হয়। কিন্তু সিআইডি দীর্ঘ ৪ বছর ৩ মাসের মধ্যে ওই রিপোর্ট ট্রাইব্যুনালে জমা না দিয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর আওতাধীন অপরাধসমূহের তদন্ত সম্পর্কিত ওই আইনের ১৮ ধারার বিধানাবলীর পরিপন্থি ভাবে মামলার বিচার কার্যক্রম বিঘিœত করেন। যে কারণে, বিজ্ঞ ট্রাইব্যুনাল আগামী ৬ সেপ্টেম্বর সকাল ১০ টায় সিআইডির তদন্ত কর্মকর্তা ও তার তদন্ত কার্যে নিয়োজিত সুপারভাইজিং কর্মকর্তাকে লিখিত ভাবে কারণ দর্শানোর নির্দেশ প্রদান করেছেন।

সাতক্ষীরা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে