Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ , ২ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৫-২০১৯

চুরি করা মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া!

চুরি করা মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া!

নয়াদিল্লী, ২৫ আগস্ট - পাঁচ দশক পর চুরি করা নটরাজ মূর্তি ভারতকে ফিরিয়ে দিচ্ছে অস্ট্রেলিয়া। ৫০০ বছরের পুরনো নটরাজ মূর্তি ৪৮ বছর আগে তামিলনাড়ুর তিরুনেলভেলির কাল্লিডাইকুরিচি মন্দির থেকে চুরি গিয়ে গিয়েছিল। খবর দ্য হিন্দু'র।

তারপর ১২ বছর পর ফের প্রকাশ্যে আসে ১৬ শতাব্দীতে তৈরি ব্রোঞ্জের ওই মূর্তিটি। এরপর ২০০১ সালে দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেড শহরে অবস্থিত আর্ট গ্যালারি অব সাউথ অস্ট্রেলিয়ায়(এজিএসএ) ঠাঁই পায়। ইউরোপের এক সংগ্রাহকের কাছ থেকে ব্রিটিশ দালালদের মাধ্যমে প্রায় ২৭ কোটি ৫ লাখ ৭২ হাজার ভারতীয় টাকায় এজিএসএ কর্তৃপক্ষ মূর্তিটি কিনেছিল।

ওই গ্যালারিতে ১০০ কেজি ওজনের ও ৭৬ সেমি উচ্চতার মূর্তি দেখে সেটি তামিলনাড়ুর মন্দির থেকে চুরি যাওয়া বলে শনাক্ত করেন কয়েকজন ভারতীয়। তদন্ত করার পর ২০১৬ সালে মূর্তি চোরাই পথে তাদের হাতে এসেছিল বলে স্বীকার করে ওই আর্ট গ্যালারি কর্তৃপক্ষ।

পরে মূর্তিটি ভারতের বলে শনাক্ত হওয়ার পর সেটি ফেরাতে সচেষ্ট হয় ইন্ডিয়া প্রাইড প্রজেক্ট (আইপিপি) নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। আনুষ্ঠানিকভাবে দাবিও পেশ করা হয় গ্যালারি কর্তৃপক্ষের কাছে। জমা দেওয়া হয় প্রয়োজনীয় কাগজপত্র। সেই সব খতিয়ে দেখেই মূর্তি ফেরানোর সিদ্ধান্ত নেয় এজিএসএ।

এন এ/ ২৫ আগস্ট

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে