Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ , ২ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৪-২০১৯

মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা দিলো আরব আমিরাত

মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা দিলো আরব আমিরাত

নয়াদিল্লী, ২৪ আগস্ট - ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব জায়েদ’-এ ভূষিত করেছে সংযুক্ত আরব আমিরাত। কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার সিদ্ধান্তে নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বিভিন্ন পরিসরে পাকিস্তানের নালিশ-অভিযোগের মধ্যেই মুসলিমপ্রধান আরব আমিরাত এই সম্মাননা দিলো।

‘ভারত ও আরব আমিরাতের সম্পর্ক দৃঢ়করণে অনন্য প্রচেষ্টার স্বীকৃতি’ হিসেবে শনিবার (২৪ আগস্ট) আবুধাবিতে এক অনুষ্ঠানে মোদীর হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। পরে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে এই সম্মাননা পেয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মতো নেতারা।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘আরব আমিরাতের জাতির জনক শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামের এ বিশেষ সম্মাননা তার জন্মশতবার্ষিকীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেওয়া হয়েছে।’

সম্প্রতি মোদীর সরকার কাশ্মীরের বিরুদ্ধে ওই সিদ্ধান্ত নিলেও তাকে এই সম্মাননা দেওয়ার কথা গত এপ্রিলে জানায় আরব আমিরাত।

সংবিধানে ৩৭০ অনুচ্ছেদের মাধ্যমে কাশ্মীরের জন্য সংরক্ষিত স্বায়ত্তশাসনসহ বিশেষ মর্যাদা সম্প্রতি বাতিল করে দেয় নরেন্দ্র মোদীর সরকার। ওই অনুচ্ছেদের আওতায় কাশ্মীর আলাদা সংবিধান ও পতাকার স্বাধীনতা ভোগ করতো। কাশ্মীরে জমি কেনা, ব্যবসা ও চাকরির সুবিধা ছিল কাশ্মীরিদেরই জন্য। কিন্তু ওই অনুচ্ছেদ বাতিলের কারণে সেসব সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে কাশ্মীরিরা।

এ নিয়ে পাকিস্তান সরকার জাতিসংঘসহ বিশ্ব পরিসরে অভিযোগ করে আসছে, নরেন্দ্র মোদীর সরকার মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরের প্রতি অবিচার করেছে। কাশ্মীরিরা যে শর্তে ভারতে যোগ দিয়েছিল (৩৭০ অনুচ্ছেদ) সেটি কেড়ে নেওয়া হয়েছে। এ নিয়ে উদ্বেগ জানায় মুসলিম দেশগুলোর সহযোগিতা সংস্থা ওআইসি। সংযুক্ত আরব আমিরাতও এই সংস্থার সদস্য।

এন এইচ, ২৪ আগস্ট

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে