Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ , ১ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২০-২০১৯

রাজধানীর জলাভূমি দখলদারদের বিরুদ্ধে অভিযানে নামছে দুদক

রাজধানীর জলাভূমি দখলদারদের বিরুদ্ধে অভিযানে নামছে দুদক

ঢাকা, ২০ আগস্ট- রাজধানীর খাল ও জলাভূমির অবৈধ দখলদারদের বিরুদ্ধে অভিযানে নামছে দূর্নীতি দমন কমিশন (দুদক)। এ উদ্দেশে দখল হওয়া খাল ও দখলদারদের তালিকা চেয়ে ওয়াসা এবং জেলা প্রশাসককে চিঠি দিয়েছে দুদক।

মঙ্গলবার (২০ আগস্ট) রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয় থেকে এ চিঠি দেয়া হয়েছে বলে নিশ্চিত করছেন দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

নগর পরিকল্পনাবিদ, ইতিহাসভিত্তিক বিভিন্ন নথি থেকে জানা যায়, রাজধানীতে একসময় ৬৩টি খাল প্রবাহিত ছিল। এখন থেকে তিন দশক আগেও এ সংখ্যা ছিল ৫০টির বেশি। তাছাড়া নগরীর চতুর্দিকে চারটি নদী ও ব্যাপক উন্মুক্ত জলাধার ছিল। কিন্তু অবৈধ দখলের কারণে খালের সংখ্যা এসে দাঁড়িয়েছে ২৬টিতে, তাও আবার বেদখলে হয়ে গেছে নালার মতো।

সংশ্লিষ্টরা জানান, রাজধানীর বৃষ্টির পানি ও পয়ঃনিষ্কাশনের প্রধান প্রবাহ বা গতিপথ হচ্ছে এই ২৬টি খাল। এর মধ্যে প্রধান খালগুলো বিশেষ করে ইব্রাহীমপুর ও কল্যাণপুর খালের প্রবাহ গিয়ে মিলিত হয়েছে তুরাগ নদে। ধানমণ্ডি লেক, পরিবাগ খাল, গুলশান-বনানী-বারিধারা লেক ‍ও হাতিরঝিল-বেগুনবাড়ী খালের প্রবাহ গিয়ে পড়েছে বালু নদীতে।

সেগুনবাগিচা, জিরানী ও ধোলাইখাল গিয়ে পড়েছে বালু ও বুড়িগঙ্গা নদীতে। এই ২৬টি খালের মালিকানা ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ের। তবে এর রক্ষণাবেক্ষণের দায়িত্বে ওয়াসার।

সূত্র: পূর্বপশ্চিম
এনইউ / ২০ আগস্ট

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে