Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ , ৩০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৮-২০১৯

জাতিসংঘে কাশ্মীর নিয়ে আলোচনাকে স্বাগত জানালো পাকিস্তান

জাতিসংঘে কাশ্মীর নিয়ে আলোচনাকে স্বাগত জানালো পাকিস্তান

ইসলামাবাদ, ১৮ আগস্ট - জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনার ঘটনাকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার তিনি এমন সময় এ ঘটনায় সন্তোষ প্রকাশ করলেন যখন একদিন আগে ভারত নজিরবিহীন এ বৈঠকের ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করে।

ইমরান খান শনিবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক পোস্টে লিখেছেন, ‘আমি অধিকৃত জম্মু ও কাশ্মীরের কঠিন পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠককে স্বাগত জানাচ্ছি।’

এর আগে শুক্রবার রাতে নিউ ইয়র্কে চীনের অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। ১৯৭১ সালের পর এই প্রথম জাতিসংঘে কাশ্মীর নিয়ে কোনো আলোচনা হলো; যদিও সে আলোচনা থেকে পাকিস্তানের আকাঙ্ক্ষা অনুযায়ী ফল বের হয়ে আসেনি।

পার্সটুডে বলছে, ইমরান খান তার পোস্টে আরো লিখেছেন, ‘কাশ্মীরী জনগণের দুর্দশা মোচন এবং কাশ্মীর বিতর্কের অবসান ঘটানো এই বিশ্ব সংস্থার দায়িত্ব।’

ভারত শুরু থেকেই পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে কাশ্মীর সংকটের সমাধান করার কথা বলে এসেছে। যদিও ইসলামাবাদের দাবি, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ভিত্তিতে এ সংকটের সমাধান করতে হবে। নিরাপত্তা পরিষদের প্রস্তাবে কাশ্মীরের প্রকৃত অধিবাসীদের গণভোটের ভিত্তিতে সেখানকার পুরনো এ বিতর্কের অবসান ঘটানোর কথা বলা হয়েছে।

চীনের আহ্বানে শুক্রবার জাতিসংঘে কাশ্মীর নিয়ে বৈঠকের সূচি ঘোষিত হওয়ার পর পরই  এই বিশ্ব সংস্থায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন এ ব্যাপারে উষ্মা প্রকাশ করেন।

চলতি মাসের গোড়ার দিকে ভারত সরকার তাদের অধিকৃত জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয়ার পর ওই উপত্যকায় নতুন করে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। পাকিস্তান সরকার তাৎক্ষণিকভাবে বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে। যদিও ভারত বলছে, এটি তার অভ্যন্তরীণ বিষয় এবং এখানে নাক গলানোর অধিকার কারো নেই।

এন এ/ ১৮ আগস্ট

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে