Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৫-২০১৯

দক্ষিণ কোরিয়ায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে  জাতীয় শোক দিবস ২০১৯ পালন

দক্ষিণ কোরিয়ায় যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যে  জাতীয় শোক দিবস ২০১৯ পালন

সিওল, ১৫ আগস্ট - যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৯ পালন করা হয়। এ উপলক্ষ্যে দূতাবাস দিনব্যাপী বিস্তারিত কর্মসূচী গ্রহন করে। 

১৫ আগস্ট সকাল ০৯ ঘটিকায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাস প্রাঙ্গণে দূতাবাসের সকল কর্মকর্তা, কর্মচারী ও প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসটির কর্মসূচীর সূচনা করেন। এসময়ে উপস্থিত সকলেই কালো ব্যাজ ধারন করেন। জাতীয় পতাকা অর্ধনমিত করার পর ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যবৃন্দের আত্মার শান্তি কামনায় মোনাজাত করা হয়। 

সন্ধ্যায় সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের মূল পর্বের সূচনা হয়। এই পর্বে উপস্থিত ছিলেন কোরিয়াস্থ বাংলাদেশী বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ প্রবাসী বাংলাদেশীরা। পবিত্র ধর্মগ্রন্থসমূহ থেকে পাঠ শেষে ১৫ আগস্টে শাহাদাৎ বরণকারীদের স্মরণে ১(এক) মিনিট নীরবতা পালন করা হয় এবং বঙ্গবন্ধুসহ সেই কাল রাত্রিতে নিহত সকল শহীদদের বিদেহী আত্মার শান্তি ও দেশের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে দূতাবাসের কর্মকর্তারা জাতীয় শোক দিবস উপলক্ষ্যে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনান। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এর জীবনী ও অবদানের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রামাণ্যচিত্র প্রদর্শন শেষে জাতির পিতার অবদানের উপর মুক্ত আলোচনায় অংশ নেন কোরিয়াতে বসবাসরত উপস্থিত বাংলাদেশের নাগরিকগণ। মুক্ত আলোচনায় বক্তাগণ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।  

সমাপনী বক্তব্যে মান্যবর রাষ্ট্রদূত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্টের অন্যান্য শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। এছাড়া তিনি বাংলাদেশের  মুক্তি সংগ্রাম ও জাতি গঠনে বঙ্গবন্ধুর অশেষ অবদানের কথা তুলে ধরেন। সেই সাথে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে দক্ষিণ কোরিয়াস্থ প্রবাসী বাংলাদেশীদের আরো গঠনমূলক ভূমিকা পালনের আহবান জানান। 

এরপর বঙ্গবন্ধু স্মরণে কবিতা পাঠ করা হয়। উল্লেখ্য, দিবসটি উপলক্ষে দূতাবাসের হলরুমে বঙ্গবন্ধুর ছবি সম্বলিত পোষ্টার লাগানো হয় এবং বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর বিভিন্ন লেখকের লেখা বই প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের শেষ পযার্য়ে উপস্থিত অতিথিদের ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবার পরিবেশনের মাধ্যমে আপ্যায়ন করা হয়।

দক্ষিন কোরিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে