Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯ , ৩০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৪-২০১৯

নেইমারকে নিয়ে যে দর কষাকষি করছে বার্সা-পিএসজি

নেইমারকে নিয়ে যে দর কষাকষি করছে বার্সা-পিএসজি

ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারের গন্তব্য তাহলে ঠিক হয়ে গেছে! রিয়াল মাদ্রিদকে টেক্কা দিয়ে তাকে আবারও জয় করে নিচ্ছে বার্সেলোনা! যে মুহূর্তে তাকে কেনার জন্য প্রস্তুতি নিচ্ছিল রিয়াল মাদ্রিদ, সে মুহূর্তে হঠাৎ করেই বার্সা কর্মকর্তারা ছুটে গেছেন প্যারিসে এবং সেখানে পিএসজির সঙ্গে তারা বৈঠক করেছেন। নেইমারকে নিয়ে দর কষাকষি করছেন।

বার্সার ফুটবল কর্মকর্তা এরিক আবিদালসহ একদল ডেলিগেট প্যারিসে নেইমারের ব্যাপারে কথা বলতে যাওয়ার পরই মিডিয়ায় পুরোপুরি গুজব ছড়িয়ে পড়ে, তাহলে ব্রাজিলিয়ান এই তারকা ফুটবলারকে নিয়েই নিচ্ছে বার্সেলোনা! অথচ, কয়েকদিন আগেও তারা বলেছিল, নেইমারের জন্য একটি ইউরোও খরচ করতে রাজি নয় তারা। তাহলে নেইমারকে পূনরায় ন্যূ ক্যাম্পে আনতে কত টাকা দিতে হচ্ছে বার্সাকে?

এই প্রশ্ন এখন খুব চাউর হয়ে গেছে। পিএসজি বুঝে গেছে, তারা আর নেইমারকে ধরে রাখতে পারবে না। ক্লাবটির ফুটবল ডিরেক্টর লিওনার্দো বারবার বলছিলেন, নেইমারকে ছাড়তে পুরোপুরি প্রস্তুত রয়েছেন তারা। কিন্তু সম্ভাব্য ক্রেতা পাচ্ছেন না তারা। শুধু সম্ভাবনার কথা শুনছিলেন।

এরই মধ্যে দুই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ নেইমারকে কেনার জন্য মাঠে ঝাঁপিয়ে পড়ার পরই পিএসজি ব্রাজিলিয়ান এই তারকার মূল্য নির্ধারণ করে জানিয়ে দিয়েছে। নেইমারকে তারা বিক্রি করতে চায় ২৫০ মিলিয়ন ইউরোয়। দুই মৌসুম আগে বার্সা থেকে তারা নেইমারকে কিনেছিল ২০০ মিলিয়ন ইউরোয়।

হঠাৎই নেইমারের জন্য এত বিশাল পরিমাণ মূল্য হাঁকিয়ে বসায় কিছুটা বিপাকে পড়ে গেছে বার্সেলোনা। কারণ, কিছুদিন আগেই ১২০ মিলিয়ন ইউরো খরচ করে অ্যাটলেটিকো মাদ্রিদ থেকে বার্সা কিনে এনেছে আন্তোনিও গ্রিজম্যানকে। মিডিয়ার খবর, এই ১২০ মিলিয়ন ইউরো প্রদান করতে গিয়ে বার্সানে লোন পর্যন্ত করতে হয়েছিল।

তাহলে নেইমারের জন্য কিভাবে ২৫০ মিলিয়ন ইউরো পরিশোধ করবে তারা? এমন পরিস্থিতিতে নেইমারকে দলে নেয়ার জন্য কি প্রস্তাব দিয়েছিল বার্সেলোনা?

নেইমারকে কিনতে বার্সা পিএসজিকে প্রস্তাব দিয়েছে ৮০ মিলিয়ন ইউরো। সঙ্গে তারা কৌতিনহোকে দিয়ে দেবে পিএসজিকে। শুধু কৌতিনহোই নয়, ইভান র্যাকিটিচকেও দিতে রাজি বার্সা।

এখন এ নিয়েই মূলতঃ দর কষাকষি করছে বার্সা-পিএসজি। তবে ইএসপিএন জানাচ্ছে, বার্সা যে প্রস্তাব দিয়েছে তা শুনে মোটেও খুশি হতে পারেনি পিএসজি। এবং প্যারিসের ক্লাবটি নাকি বার্সাকে বলে দিয়েছে, তারা তাদের এই প্রস্তাব মোটেও গ্রহণ করতে পারছে না।

দুই ক্লাব নেইমারের পরিবর্তে ক্যাশ প্লাস খেলোয়াড়- এই কন্ডিশনটাই প্রযোজ্য হবে বলে পরস্পর রাজি হয়েছে। কিন্তু সমস্যা বেধে মূলতঃ ক্যাশের পরিমাণ এবং খেলোয়াড় নির্বাচন নিয়েই। বার্সা ৬০ থেকে ৮০ মিলিয়ন ইউরো দিতে রাজি। সঙ্গে কৌতিনহোকেও দেবে। এছাড়া ইভান রাকিটিচ, স্যামুয়েল উমতিতি, ওসমান ডেম্বেলে- যে কোনো একজনকে নিতে পারবে পিএসজি- এই অপশনও প্যারিসের ক্লাবটিকে দিয়েছে বার্সা।

কিন্তু পিএসজি দাবি করছে, ১২০ মিলিয়ন ইউরোর সঙ্গে কৌতিনহো এবং নেলসন সেমেদোকে দিতে হবে তাদেরকে। কিন্তু বার্সা এ ক্ষেত্রে কোনোভাবেই রাজি নয়। নেলসন সেমেদোকে তারা কোনোভাবেই ছাড়বে না। আবার পিএসজিও বলে দিয়েছে, কৌতিনহোকে ১২০ মিলিয়ন ইউরোর মূল্যমানও তারা ধরবে না। তারা মনে করে না, কৌতিনহোর এত মূল্য রয়েছে।

ইএসপিএন জানাচ্ছে, এমন দর কষাকষির মধ্যে দুই ক্লাবের মধ্যে আর কোনো অগ্রগতি হয়নি। বৈঠক সেখানেই শেষ হয়ে গেছে। এখন, পরবর্তী অগ্রগতি আসতে পারে বৃহস্পতিবার লন্ডনে উয়েফা ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের বৈঠকে। সেখানে উপস্থিত হবেন পিএসজির মালিক নাসের আল খেলাইফি এবং বার্সা চেয়ারম্যান হোসে মারিয়া বার্তেম্যু।

আবার ইএসপিএন জানাচ্ছে, ক্লাব অ্যাসোসিয়েশনের বৈঠকে নেইমারের ব্যাপারে পিএসজিকে আনুষ্ঠানিক প্রস্তাব দিতে পারে রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজও। এ ক্ষেত্রে একটাই ব্যাপার ঘটতে পারে, ‘পিএসজি সব সময়ই চায়, নেইমার বার্সার পরিবর্তে অন্য কোনো ক্লাবে যাক। রিয়াল থেকে যৌক্তিক কোনো প্রস্তাব পেলে, বার্সাকে পেছনে ফেলে রিয়ালের সঙ্গেই হয়তো চুক্তি করে ফেলবে প্যারিসের ক্লাবটি।’

মূলতঃ নেইমার নাটকের এখন মাত্র শুরুটা হলো। শেষ যে এর কোথায় হবে, সেটা নিশ্চিত করে বলতে পারছে না কেউ।


এন এইচ, ১৪ আগস্ট.

ফুটবল

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে