Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৪-২০১৯

কাশ্মীরে আরও কিছুদিন জারি থাকবে বিধিনিষেধ

কাশ্মীরে আরও কিছুদিন জারি থাকবে বিধিনিষেধ

কাশ্মীর, ১৪ আগস্ট - জম্মুতে সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞা পুরোপুরি সরিয়ে নেওয়া হয়েছে। যদিও কাশ্মীরে আরও ‘কিছু সময়ের জন্য’ অব্যাহত থাকবে ওই কড়া বিধিনিষেধ।

বুধবার (১৪ আগস্ট) এমনটাই জানিয়েছেন সেখানকার এক প্রবীণ পুলিশ আধিকারিক।

তবে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই আছে বলে ওই পুলিশ কর্তা আরও জানান, যে এই থমথমে পরিস্থিতিতেও উপত্যকায় বড় কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী পর্যায়ক্রমে এই নিষেধাজ্ঞাগুলি সরিয়ে নেওয়ার কথা বলার ঠিক একদিন পরেই নিষেধাজ্ঞা শিথীল করার এই ঘোষণা করা হল।

গত ৪ অগাস্ট থেকেই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে জম্মু ও কাশ্মীরকে। কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা অবলুপ্ত করা ও রাজ্যটিকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে ভাগ করার এক ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে যাতে ওই অঞ্চলে কোনও অপ্রীতিকর পরিস্থিতি না সৃষ্টি হয় সেই জন্যেই কড়া বিধিনিষেধ আরোপ করে সরকার।

জম্মু কাশ্মীর লাদাখের মানুষ যেমনটা চাইবেন, তেমনটাই উন্নয়ন হবে বলে আশ্বাস দেন মোদি।

শ্রীনগরে এক সাংবাদিক সম্মেলনে জম্মু ও কাশ্মীর পুলিশের কর্মকর্তা মুনির খান বলেন, ‘জম্মুতে আরোপিত নিষেধাজ্ঞাগুলি পুরোপুরি সরিয়ে দেওয়া হয়েছে। তবে কাশ্মীরের কিছু জায়গায় এখনও কিছু সময়ের জন্য নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে’ এই ঘোষণা করেন।

তিনি জানান, প্যালেটের ঘায়ে আক্রান্ত কয়েকজনের এই মুহূর্তে চিকিৎসা চলছে। ওই পুলিশকর্তা আরও বলেন, এই মুহূর্তের মূল লক্ষ্য হল রাজ্য জুড়ে শান্তিপূর্ণ ভাবে স্বাধীনতা দিবস উদযাপন নিশ্চিত করা।

মঙ্গলবার, জম্মু ও কাশ্মীরে নিষেধাজ্ঞা আরোপকে ন্যায় সঙ্গত বলে দাবি করে সরকার, জীবনহানি অথবা বিধিনিষেধ, এই দু’টোর মধ্যে বিধিনিষেধকেই বেছে নিয়েছিল সরকার।

জীবনহানি রোধেই উপত্যকায় ‘নিয়ন্ত্রণ’ জারি, পর্যায়ক্রমে উঠে যাবে লাগাম, জানাল সরকার

দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি সহ কাশ্মীর উপত্যকার প্রায় ৪০০ জন রাজনৈতিক নেতা আটক রয়েছেন এখনও। ৫০,০০০-এরও বেশি নিরাপত্তা রক্ষী জম্মু ও কাশ্মীরের রাস্তায় প্রহরারত রয়েছেন এবং ফোন পরিষেবা এবং ইন্টারনেট এখনও বন্ধ রয়েছে।


এন এইচ, ১৪ আগস্ট.

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে