Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২২ আগস্ট, ২০১৯ , ৬ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১২-২০১৯

এবার ফোনের জন্য স্যামসাংয়ের ১০৮ মেগাপিক্সেল

এবার ফোনের জন্য স্যামসাংয়ের ১০৮ মেগাপিক্সেল

ওয়াশিংটন, ১২ আগস্ট - স্মার্টফোনের জন্য ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা সেন্সর উন্মোচন করেছে স্যামসাং। চীনা প্রতিষ্ঠানের শিয়াওমির সঙ্গে মিলে আইএসওসেল ব্রাইট এইচএমএক্স নামের সেন্সরটি নকশা করেছে স্যামসাং।
এক সপ্তাহ আগেই প্রথমবারের মতো স্যামসাংয়ের মেগাপিক্সেল স্মার্টফোন ক্যামেরা সেন্সর দিয়ে তোলা ছবি দেখিয়েছে শিয়াওমি। এবারে আরও ৫০ শতাংশের বেশি পিক্সেল যোগ করা হয়েছে নতুন সেন্সরে। স্যামসাংয়ের দাবি এবারই প্রথম স্মার্টফোনের ক্যামেরার ক্ষেত্রে ১০ কোটি পিক্সেলের মাইলস্টোন পার হয়েছে।

প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, বেশি রেজুলিউশানের ছবির পাশাপাশি ৩০ এফপিএস রেটে ৬কে ভিডিও ধারণ করতে পারে এই সেন্সর।

বাস্তবে এতো বেশি রেজুলিউশানের ছবি হয়তো দরকার পড়বে না। একারণে চারটি পিক্সেলকে একত্রিত করে উচ্চ মানের ২৭ মেগাপিক্সেল ছবিও তোলা যাবে সেন্সরটি দিয়ে। ফলে রেজুলিউশান কম হলেও এই ছবি অনেক উজ্জ্বল হবে এবং কম আলোতে ভালো ফলাফল দেবে।

আশপাশের পরিবেশের উপর ভিত্তি করে ছবির জন্য স্বয়ংক্রিয়ভাবে আলো বাছাই করে নেবে ‘স্মার্ট-আইএসও’ প্রযুক্তি।

কোন ফোনে প্রথম এই সেন্সর ব্যবহার করা হবে তা জানায়নি স্যামসাং বা শিয়াওমি কোনো প্রতিষ্ঠানই। তবে সেন্সরটির ১/১.৩৩ ইঞ্চি আকার বর্তমান এক ইঞ্চি সেন্সরগুলোর চেয়ে বড় হওয়ায় এটি সব স্মার্টফোনে বসানো যাবে না বলেও ধারণা করা হচ্ছে।

নতুন সেন্সরটি স্যামসাং ডিভাইসে আসতে এখনও বেশ কিছুদিন দেরি হতে পারে। অন্যদিকে শিয়াওমি মি মিক্স ৪ ডিভাইসে শীঘ্রই দেখা যেতে পারে এই সেন্সর। ধারণা করা হচ্ছে চলতি বছরের শেষ দিকে উন্মোচন করা হবে মি মিক্স ৪।

এন এ/ ১২ আগস্ট

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে