Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ২৯ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৮-২০১৯

প্রসঙ্গ: টেষ্ট অব বাংলাদেশ

সৈয়দ রাফি


প্রসঙ্গ: টেষ্ট অব বাংলাদেশ

কতই বা বয়স তখন! যতদূর মনে পড়ে, ৪ কি ৫ বছর! সিডি-ডিভিডির দোকান প্রিয়াঙ্গনের সামনে খেলতাম আমি। তখন দেখতাম দোকানটির মালিক আমার বাবার মতোই আরও ১০-২০ জন আঙ্কেল ও তাদের পরিবারের সদস্যদের। সেটা ছিল আমার কমিউনিটির মানুষদের টরেন্টোতে বসবাস করতে আসার শুরুর কথা। 

সেই ড্যানফোর্থ এখন বদলে গেছে। আমার মতে ২৩ বছর পর আজ এই সড়কের দু’পাশে কম করে হলেও ৮০টি দোকান বসেছে। ড্যানফোর্থের আশেপাশে ২০ হাজার গর্বিত বাঙালির বসবাস। তাদের নিত্যদিনের নানা রঙের জীবনাচারের দেখা মেলে প্রতিমুহুর্তে এখানে।

তবে জীবনজীবীকার তাগিদে বাঙালিরা এখানে যে স্থায়ি সওদাগরি খুলে বসেছিল বহুবছর আগে, তা মতভেদ আর নানান আর্থসামাজিক মত ও পথের সৃষ্টি করেছে। সেই বিভেদ ভুলে কি এক জাদু বলে মিলেছিল সকলে আজ। সেখানে ছিল না কোনো মুসলমান, হিন্দু, খ্রিস্টানের ভেদ। সিলেটি, ঢাকাইয়া, নোয়াখালি লোকেরা মিলিত হয়েছিলেন একই পথে। কে আওয়ামি লীগ, কে বিএনপির অথবা স্থানিয়রা লিবারেল বা কনজারভেটিভ বা এনডিপির পরিচয় ভুলে একসাথে একটি দিনকে উপভোগ করলেন শুধু বাঙালি পরিচয়ে! শুধু কি তাই! অন্য কমিউনিটির অনেকে দিনটিকে মনে রাখবে বাংলাদেশিদের দিন হিসেবেই। ভালোবাসার প্রাচুর্যে ভরা, আনন্দ উদযাপনের এ কাব্যরস উপভোগ করেছে বিদেশিরাও সমান উচ্ছ্বাসে। 

আমার দৃঢ় বিশ্বাস এই আনন্দযজ্ঞের, এই একতার এইতো শুরু। আরও বহু বছর বাংলা টাউন ও টেস্ট অব বাংলাদেশ সমহিমায় আনন্দে জাগাবে সবার অন্তরে অন্তরে। আমরা সকলে মিলে যদি এই একতা ধরে রেখে কাজ করে যাই, তাহলে আমাদের এ স্বপ্নের দিনটির দৈর্ঘ্য বাড়বে আরও, আরও কত না প্রস্ফুটন হবে এর।

অভিমত/মতামত

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে