Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ , ৮ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৮-২০১৯

কলকাতায় হচ্ছে ভারতের প্রথম ডুবো মেট্রো রেল

কলকাতায় হচ্ছে ভারতের প্রথম ডুবো মেট্রো রেল

কলকাতা, ০৮ আগস্ট- কলকাতায় স্থানীয়দের পাশাপাশি পর্যটকদের চলাচলের অন্যতম মাধ্যম মেট্রো রেল। তবুও রাস্তাঘাট কম থাকা এই শহরে ট্রাফিক জ্যাম এড়ানো দায়। এ সমস্যার সমাধানে ভারতের প্রথম ডুবো মেট্রো টানেল তৈরি হচ্ছে। ফলে কলকাতায় যাত্রীরা শিগগিরই জলের নিচে ট্রেনে ভ্রমণ করতে পারবেন।

জানা গেছে, প্রকল্পটির কাজ শেষ হলে ডুবো ট্রেন ব্যস্ততম রেলওয়ে স্টেশন হাওড়া ও মহাকরণ রেলওয়ে স্টেশনের মধ্যে সংযোগ ঘটাবে। এখন এর কাজ প্রায় শেষ পর্যায়ে।

নদীগর্ভের ৩০ মিটার নিচে ৫২০ মিটারের যমজ টানেল তৈরি করা হয়েছে। এই পথ দিয়ে হাওড়া থেকে মহাকরণ মেট্রো স্টেশনে যেতে যাত্রীদের লাগবে প্রায় এক মিনিট। ট্রেনটি টানেল দিয়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে চলবে।

মেট্রো টানেল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয় ২০০৯ সালে। ২০২১ সালের মধ্যে এটি পুরোপুরি প্রস্তুত হয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এরপরই এই সেবা চালু হয়ে যাবে।

ভারতের কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল সম্প্রতি জানিয়েছেন, ভারতীয় রেলওয়ের তত্ত্বাবধানে চলা কলকাতা মেট্রো দেশের প্রথম ডুবো টানেল নির্মাণ করেছে। এক্ষেত্রে বিশ্বের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। যাত্রীরা শিগগিরই ডুবো মেট্রোতে যাতায়াত করতে পারবেন।


যদিও প্রকল্পটি বাস্তবায়নে বেশকিছু চ্যালেঞ্জ রয়েছে। কারণ প্রস্তাবিত রুটে অসংখ্য পুরনো ভবন ও ঐতিহ্যবাহী স্থাপনা রয়েছে। এর মধ্যে কিছু ভঙ্গুর।

ফলে ডুবো মেট্রো রেল বাস্তবায়ন কোনও সহজ কাজ নয়, তবু ট্র্যাফিক জ্যামে জর্জরিত শহরে এটি সাফল্য পাবে বলে সংশ্লিষ্টদের আশা।

আর/০৮:১৪/০৮ আগস্ট

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে