Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯ , ৮ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৬-২০১৯

সপ্তাহে ২৮০ কোটি ডলারের শেয়ার বেচলেন বেজোস

সপ্তাহে ২৮০ কোটি ডলারের শেয়ার বেচলেন বেজোস

দ্রুতগতিতে অ্যামাজন শেয়ার বেচে চলেছেন প্রতিষ্ঠান প্রধান জেফ বেজোস। এক সপ্তাহে প্রায় ২৮০ কোটি মার্কিন ডলার মূল্যের শেয়ার বেচেছেন বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তি।

সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নতুন নথিতে দেখা গেছে বৃহস্পতি ও শুক্রবার দুই দিনে ৯৯ কোটি ডলারের শেয়ার বিক্রি করেন বেজোস। এর আগে সপ্তাহের শুরুর দিকে আরও ১৮০ কোটি ডলার মূল্যের শেয়ার বেচেছেন তিনি। এতে দেখা যাচ্ছে, আগের এক সপ্তাহে প্রায় ২৮০ কোটি ডলারের অ্যামাজন শেয়ার বিক্রি করেছেন প্রতিষ্ঠান প্রধান।

নথিতে বলা হয়েছে আগেই আয়োজন করা ১০বি৫-১ বাণিজ্যিক পরিকল্পনায় বিক্রি করা হয়েছে শেয়ার। তবে, এবিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি অ্যামাজন মুখপাত্র।

২০১৭ সালেই অ্যামাজন প্রধান ঘোষণা দিয়েছিলেন যে, তার মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান ব্লু অরিজিনে বিনিয়োগ করতে প্রতি বছর একশ’ কোটি মার্কিন ডলারের শেয়ার বিক্রি করা হবে।

ব্লু অরিজিনের বর্তমান বাজার মূল্য প্রায় ১১ হাজার কোটি মার্কিন ডলার। এক সাক্ষাৎকার বেজোস বলেন, “আমার কাছে এই পরিমাণ আর্থিক সংস্থান কাজে লাগানোর একমাত্র উপায় হলো আমার অ্যামাজন সম্পদকে মহাকাশ যাত্রায় রূপান্তর করা।”

কী কারণে এতো পরিমাণ শেয়ার বিক্রি করা হচ্ছে তা নিয়ে কোনো ব্যাখ্যা দেননি বেজোস। গৃহহীন পরিবারকে সাহায্য এবং প্রাথমিক বিদ্যালয় বানাতে সাবেক স্ত্রী ম্যাকেঞ্জি বেজোসের সঙ্গে ২০১৮ সালে ‘ডে ওয়ান ফান্ড’ নামে ২০০ কোটি মার্কিন ডলারের একটি সংস্থা শুরু করেছিলেনন তিনি। শেয়ার বিক্রির অর্থ এই সংস্থায়ও যাবে বলে ধারণা করা হচ্ছে।

১৮৫০ মার্কিন ডলার মূল্যে দুই দফায় পাঁচ লাখ ৩০ হাজার অ্যামাজন শেয়ার বিক্রি করেছেন বেজোস। এরপরও ৫.৭ কোটি শেয়ার বা প্রতিষ্ঠানের ১২ শতাংশ রয়েছে তার দখলে।


এন এইচ, ০৬ আগস্ট.

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে