Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ , ২৮ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৪-২০১৯

৩২৪টি পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

মোঃ আসাদুজ্জামান


৩২৪টি পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনে চলছে পাঠদান

বরগুনা, ০৪ আগস্ট - বরগুনা জেলায় ৩২৪টি পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে চলছে শিক্ষা কার্যক্রম। পরিত্যক্ত ভবনেই চলছে পাঠদান। ফলে বছরের পর বছর ধরে ভোগান্তিতে ও দুর্ঘটনার শিকার হচ্ছেন শিক্ষক শিক্ষার্থীরা। এতে পিছিয়ে পড়ছে জেলার শিক্ষা ব্যবস্থা। তবে, শিক্ষা বিভাগ বলছে, এ সব সমস্যা সমাধানে দ্রুত কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

বাংলাদেশের দক্ষিণ প্রান্তে বঙ্গোপসাগর কূল ঘেষে ৬টি উপজেলা নিয়ে বরগুনা জেলা। প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে বন্যাকে মোকাবেলা করে এবং নানামুখী সমস্যা নিয়ে বেঁচে আছে এ জেলার মানুষ।

বিশেষ করে প্রতিকূল আবহাওয়ায় খোলা আকাশের নীচে, কখনও তাবু টানিয়ে, আবার কখনও ভাড়া ঘরে অথবা পরিত্যক্ত ঘরেই চলছে এই এলাকার শিক্ষা কার্যক্রম। ফলে চরমভাবে ব্যাহত হচ্ছে এ অঞ্চলের শিক্ষা ব্যবস্থা।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, বরগুনা জেলায় ৩২৪টি ঝুঁকিপূর্ণ প্রাথমিক বিদ্যালয় ভবনের মধ্যে বরগুনা সদরে ১০৪টি, আমতলী ৬৮টি, তালতলী ৪৭টি, পাথরঘাটা ৭৫টি, বামনা ৯টি ও বেতাগী উপজেলায় ২১টি ঝুঁকিপূর্ণ ভবন রয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে এ সকল ভবনগুলোতে চলছে নিয়মিত পাঠদান। প্রতি মুহূর্তে মৃত্যুভয়ে শঙ্কিত থাকেন শিক্ষকসহ শিক্ষার্থীরা। এ ব্যাপারে অবিলম্বে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছেন শিক্ষক শিক্ষার্থীসহ অভিভাবকরা।

জানতে চাইলে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মিজানুর রহমান বলেন, ইতোমধ্যেই পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনগুলোর তালিকা করে ডিজিতে প্রেরণ করা হয়েছে। যে সকল ভবন সংস্কার করলে শিক্ষা কার্যক্রম চালানো সম্ভব, সে ভবনগুলোয় সংস্কারের কাজ চলছে।

জেলা প্রশাসন এবং সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতায় দক্ষিণ অঞ্চলে বিশেষ করে বরগুনা জেলায় এই ঝুঁকিপূর্ণ ভবনগুলোকে পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবনের ব্যবস্থা করা হয়, এমনটি প্রত্যাশা এ অঞ্চলের শিক্ষক শিক্ষার্থীসহ অভিভাবকদের।

সুত্র : বিডি২৪লাইভ
এন এ/ ০৪ আগস্ট

বরগুনা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে