Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ , ৪ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৪-২০১৯

কেজি দরে বিক্রি হচ্ছে কোরবানির গরু

কেজি দরে বিক্রি হচ্ছে কোরবানির গরু

রাজশাহী, ০৪ আগস্ট - কয়েকদিন পরেই কোরবানির ঈদ। আর ঈদকে সামনে রেখে গরুর খামারীরা বেশ ব্যস্ত সময় পার করছেন। এমনই এক গরুর খামারের মালিকের নাম তালহা জামিল।

জামিল পেশায় একজন চিকিৎসক। রাজশাহীর পবায় দেড় বিঘা জমির ওপরে তিনি গরুর খামার গড়ে তুলেছেন। পাশেই এক বিঘা জমিতে ঘাস চাষ করেন। অন্য জায়গায় আরও চার বিঘা জমিতে ঘাস চাষ করা হয়েছে। আর ১৪ বিঘা জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। সবই গরুর খাবার তৈরির জন্য। খামারে ছয়জন কর্মচারী রয়েছেন। সবার বেতন ১০ হাজার টাকা করে। আর খাওয়া থাকা চিকিৎসা ব্যয় প্রতিষ্ঠান বহন করে থাকে।

রাজশাহীর পবা উপজেলার হরিসডাং ডাংপাড়া গ্রামের এই খামারে আস্ত গরু ডিজিটাল মেশিনে ওজন দিয়ে বিক্রি করা হয়ে থাকে। কোরবানির বাজার সামনে রেখে প্রতি কেজি গরুর দাম রাখা হচ্ছে ৩৯০ টাকা।

গত শনিবার (৩ আগস্ট) গরু কিনতে এসেছেন গোলাম মোস্তফা নামে এক ক্রেতা। তিনি কেনার জন্য দুটি গরু ওজন করে দেখলেন। একটি গরুর ওজন হলো ৩৪৮ কেজি ৫০০ গ্রাম। আরেকটির ৩৩৯ কেজি ৫০০ গ্রাম। কিন্তু ওই গরুটি নেওয়ার জন্য এর আগেই একজন ক্রেতা এসে বায়না করে গেছেন।

গোলাম মোস্তফা বলেন, তারা তো পেশাদার লোক নন। অনেক সময় অনুমান ভুল হয়। মাংস কমবেশি হয়। এই ক্ষেত্রে কোনো আশঙ্কা নেই। বাজারে দালালের ভয় এখানে নেই। আবার কিনে এখানেই রেখে দেওয়া যাচ্ছে। তিনি বলেন, যাঁরা ব্যস্ত মানুষ এবং যাঁদের বাড়িতে গরু রাখার জায়গা নেই, তাঁদের জন্য এই ব্যবস্থা খুবই ভালো। তা ছাড়া এখানে গরুকে কী খাবার খাওয়ানো হচ্ছে, তাও দেখা যাচ্ছে। এসব বিবেচনা করেই তিনি এখানে গরু কিনতে এসেছিলেন।

এ বিষয়ে খামার মালিক তালহা জামিল বলেন, তিন বছরেই আমাদের খামারটি জনপ্রিয় হয়ে উঠেছে। গত ২৫ জুলাই থেকে গরু বিক্রি শুরু হয়েছে। ইতিমধ্যে আমাদের খামারের ৫০টি গরু বিক্রি হয়ে গেছে। আর বিক্রয়যোগ্য ২৫টি গরু খামারে রয়েছে। এই খামার থেকে এবার সর্বোচ্চ ৮০০ কেজি ওজনের একটি গরু বিক্রি করা হয়েছে। এটি ‘ব্রাহামা’ জাতের। এ ছাড়া রয়েছে ৬০০ কেজি ওজনের বলদ ও সাড়ে ৩০০ থেকে ৪০০ কেজি ওজনের ষাঁড়।

সূত্র : বিডি২৪লাইভ
এন এইচ, ০৪ আগস্ট।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে