Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০১-২০১৯

ইরানবিরোধী নৌমিশনে যোগ দিতে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান জার্মানির

ইরানবিরোধী নৌমিশনে যোগ দিতে মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান জার্মানির

বার্লিন, ০১ আগস্ট - হরমুজ প্রণালীতে যুক্তরাষ্ট্রের নৌ নজরদারি মিশনে অংশ নিতে মার্কিন দাবি নাকচ করে দিয়েছে জার্মানি। বুধবার দেশটি বলছে, তারা ইরানের সঙ্গে উত্তেজনা হ্রাসের কূটনীতিতেই বেশি আলোকপাত করতে চায়।

বিশ্বের তেল সরবরাহের সবচেয়ে ব্যস্ত এই নৌপথ ‘ইরানি আগ্রাসন’ থেকে নিরাপত্তা নিশ্চিত করতে মার্কিন দাবির জবাবে এ কথা জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর অঞ্জেলা মেরকেল। ফরাসি বার্তা সংস্থা এএফপির খবর এমন তথ্য জানা গেছে।

তার মুখপাত্র উলরিক ডেমার বলেন, মার্কিন নেতৃত্বাধীন এরূপ মিশনে অংশ নিতে জার্মানি অনিচ্ছুক এবং এতে কোনো ধরনের অবদান রাখার প্রস্তাবও দেয়নি। ইরানের প্রতি আমাদের নীতি যুক্তরাষ্ট্র থেকে সম্পূর্ণ ভিন্ন।

তিনি বলেন, উত্তেজনা হ্রাস ও কূটনৈতিক পথে এগিয়ে যাওয়ার প্রতি গুরুত্ব দিচ্ছে জার্মানি। গত বছর ছয় বিশ্বশক্তির সঙ্গে সই হওয়া পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পরেও তাতে বহাল থাকতে চাচ্ছে দেশটি।

ডেমার বলেন, কাজেই মার্কিন নেতৃত্বাধীন মিশনে যোগ দিলে পরিস্থিতি জটিল হয়ে পড়বে। যদিও নিরাপদ নৌচলাচলের প্রতিই আমরা জোর দিচ্ছি।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস আরও সরাসরি কথা বলেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রস্তাবিত ও পরিকল্পিত নৌমিশনে যোগ দেবে না জার্মানি। এ ইস্যুতে আমরা ফরাসি অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগিতা বহাল রাখছি।

ওয়ারসো সফরে তিনি বলেন, ইরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের মার্কিন নীতিকে ভুল মনে করে বার্লিন।

গত সপ্তাহে পারস্য উপসাগরের উত্তেজনার মূলকেন্দ্র দিয়ে ব্রিটিশ পতাকাবাহী জাহাজকে সুরক্ষা দিতে নৌবাহিনীকে নির্দেশ দিয়েছে ব্রিটেন।

ডেমার বলেন, নৌপথ নিরাপত্তার প্রশ্নে ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত রাখবে জার্মানি। ইউরোপীয় নৌমিশনের ধারনা বিবেচনা যোগ্য বলেও তিনি মন্তব্য করেন।

তবে ইউরোপীয় নৌমিশনকে উসকানিমূলক বলে আখ্যায়িত করেছে ইরান।

এন এ/ ০১ আগস্ট

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে