Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১৯ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-৩১-২০১৯

কে হচ্ছেন ঢাবির পরবর্তী ভিসি

কে হচ্ছেন ঢাবির পরবর্তী ভিসি

ঢাকা, ১ আগস্ট- ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন সদস্যের ভিসি প্যানেল চূড়ান্ত হয়েছে। এই তিনজনের মধ্য থেকে একজন বিশ্ববিদ্যালয়টির পরবর্তী ভিসি হিসেবে নিয়োগ পাবেন।

প্যানেলে থাকা তিন শিক্ষক হলেন- বর্তমান ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ), প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ (সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট) এবং শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল (দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ)।

এরা সবাই বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ সমর্থিত নীল দলের মাধ্যমে মনোনয়ন পেয়েছেন।

বুধবার বিকাল সাড়ে ৩টায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিনেটের বিশেষ অধিবেশনে প্যানেলটি চূড়ান্ত হয়।

২৬ বছর পর পূর্ণাঙ্গ হওয়া সিনেটের ১০৫ জন সদস্যের মধ্যে ৯৩ জন সদস্য এই অধিবেশনে যোগদান করেন।

এর আগে সর্বশেষ ১৯৯৩ সালে সিনেট পূর্ণাঙ্গ ছিল। ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিকেল ১১(১) ধারা অনুযায়ী আচার্য (রাষ্ট্রপতি) কর্তৃক বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের জন্য এই প্যানেল মনোনয়ন করা হয়।

এর আগে মঙ্গলবার নীল দলের সভা থেকে ভোটাভুটির মাধ্যমে এই তিনজনকেই প্যানেলর জন্য মনোনীত করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিকেল ২১(২) ধারায় অর্পিত ক্ষমতাবলে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিনেটের এই বিশেষ অধিবেশন আহ্বান করেছিলেন।

এদিকে তিনটি কারণ দেখিয়ে বিএনপিপন্থীরা সিনেট অধিবেশন বর্জন করেছে।

এ বিষয়ে সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম এ প্রতিবেদককে বলেন, তিনটি কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান সিনেট প্রশ্নবিদ্ধ। প্রথমত, সিনেটের ৩৫ জন শিক্ষক-প্রতিনিধি নির্বাচনের সময় তিনটি প্যানেল হয়েছিল। নীল দল থেকে প্যানেল হয়েছিল দুটো। এর মধ্যে একটি প্যানেলকে প্রশাসন অবৈধভাবে বাদ দিয়েছিল, এটা অন্যায়।

দ্বিতীয়ত, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের সময় বিভিন্ন কেন্দ্রে, বিশেষ করে ঢাকার বাইরের কেন্দ্রগুলোতে সন্ত্রাস সৃষ্টি করে আমাদের সমর্থিত প্যানেলের বিজয় ছিনিয়ে নেওয়া হয়েছে। তৃতীয়ত, ডাকসুতে একটি কলঙ্কিত নির্বাচন হয়েছে, যার ফলাফল নিয়ে প্রশ্ন রয়েছে।

সূত্র: যুগান্তর

আর/০৮:১৪/০১ আগস্ট

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে