Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯ , ৫ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৯-২০১৯

স্যাটেলাইটে বন্দুক ও লেজার বসাতে চায় ফ্রান্স

স্যাটেলাইটে বন্দুক ও লেজার বসাতে চায় ফ্রান্স

প্যারিস, ২৯ জুলাই- স্যাটেলাইট প্রতিরক্ষায় এতে বন্দুক ও লেজার বসানোর উদ্যোগ নিচ্ছে ফ্রান্স।

চলতি মাসের শুরুতে স্যাটেলাইট সুরক্ষায় ফরাসি মহাকাশ বাহিনী গঠনের ঘোষণা দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এবারে ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, তারা ন্যানোসাটেলাইট বানাবেন যাতে বন্দুক ও লেজার বসানো হবে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

মন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেন, সেনাবাহিনীর বাজেটের ৭০ কোটি ইউরো মহাকাশ প্রতিরক্ষায় দেওয়া হয়েছে। ২০২৫ সালের মধ্যে এই খাতে ৪৩০ কোটি ইউরো ব্যয় করা হবে।

ফরাসি সেনাবাহিনীর যোগাযোগের স্যাটেলাইট নেটওয়ার্ক সিরাকুজ আপগ্রেড করতে এই অর্থ ব্যয় করবে দেশটি। বর্তমানে এই নেটওয়ার্ক তদারকি করে থাকে ফরাসি নৌবাহিনী। পরবর্তী প্রজন্মের স্যাটেলাইটে শত্রু শনাক্তকারী ক্যামেরা এবং অন্যান্য স্যাটেলাইটকে হামলা ও অকেজো করতে সাবমেশিন গান এবং লেজার বসাতে চায় দেশটির সেনাবাহিনী।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, তারা প্রতিরক্ষার জন্য কক্ষপথে বেশ কিছু ন্যানো স্যাটেলাইট পাঠাতে চায় এবং কোনো স্যাটেলাইট হারিয়ে গেলে তার বদলে দ্রুত আরেকটি স্যাটেলাইট পাঠানোর ব্যবস্থা করতে হয়। ২০৩০ সালের মধ্যেই এই ব্যবস্থা চালু করতে চাচ্ছে ফ্রান্স।

পার্লি বলেন, শত্রুর স্যাটেলাইটকে আঘাত করা আমাদের লক্ষ্য নয়। “সক্রিয় প্রতিরক্ষা আক্রমণাত্মক কৌশল নয়, এটা আত্মরক্ষা।” তারা যদি চিহ্নিত করতে পারে কোনো দেশ হামলা করছে তবেই তারা প্রতিহত করবে।

সূত্র: বিডি নিউজ
এমএ/ ০৩:২২/ ২৯ জুলাই

ইউরোপ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে