Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ , ৪ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৮-২০১৯

'ফিনিক্স' ডায়ানা : বিশ্বের প্রথম হিজাব পরা কুস্তিগীর

'ফিনিক্স' ডায়ানা : বিশ্বের প্রথম হিজাব পরা কুস্তিগীর

অদম্য ইচ্ছা থাকলে কাউকে দমন করে রাখা কঠিন। গ্রিক পুরাণ, চৈনিক পুরাণ অথবা মিশরীয় পুরাণে আগুনপাখি 'ফিনিক্স'-এর কথা তো আমাদের অনেকেরই জানা। তীব্র আগুনও অবিনশ্বর, অমরত্বের প্রতীক এই পাখিটিকে দমাতে পারেনি। পুড়ে গিয়েও ছাই থেকে পুনর্জন্ম হয়েছিল তার। মালয়েশিয়ার অধিবাসী মাত্র ১৯ বছর বয়সী মেয়ে নর ডায়ানার জীবনকাহিনীও অনেকটা এই আগুনপাখির মতোই।

বেশ কিছুদিন ধরেই এই নর 'ফিনিক্স' ডায়ানা আলোচনার কেন্দ্রে। তার কারণ, ডায়ানাই পৃথিবীর সর্বপ্রথম হিজাব পরিহিত কুস্তিগীর। শুধু কি তাই! চলতি বছরের জুলাইয়ের ৬ তারিখে অনুষ্ঠিত 'মালয়েশিয়া প্রো রেসলিং' প্রতিযোগিতায় তিনিই প্রথম নারী 'রেসেলকন চ্যাম্পিয়ন'। এই খেতাবটি এতদিন শুধুমাত্র পুরুষ কুস্তিগীরদের ভাগ্যেই জুটত। কিন্তু ডায়ানা যে ফিনিক্স। তাই স্রোতের বিপরীতে হেঁটে ছিনিয়ে নিয়েছেন নারীদের ব্রাত্য এই খেতাব। 

মালয়েশিয়ার এক মুসলমান পরিবারে জন্ম হয় ডায়ানার। ছোটবেলা থেকেই ভিডিও গেমের দারুণ ভক্ত ছিলেন। এই ভিডিও গেম প্রীতিই তাকে কুস্তির দুনিয়ায় নিয়ে আসে। মাত্র ৩ বছর হয়েছে কুস্তির জগতে পা রেখেছেন তিনি। বয়সটাও বেশ কম। তবুও এই বয়সেই ডায়ানার সাড়া জাগানো পারফরম্যান্স নজর কেড়েছে সবার।

ক্যারিয়ারের প্রথম দিকে মুখে 'মাস্ক' বা মুখোশ পরে 'রেসলিং ম্যাট' এ ঢুকতেন তিনি। কিন্তু ২০১৮ থেকেই মাথায় হিজাব পরে 'রিং'-এ প্রবেশ করতে শুরু করেন ডায়ানা। ডায়ানার কথায়, মাথায় হিজাব পরে রিংয়ে নামা নিয়ে অনেক সমালোচনার মুখে পড়তে হয়েছে তাঁকে। তবে খেতাব জেতার পর সেই মানুষগুলোর থেকেই পেয়েছেন শুভেচ্ছা বার্তা। ডায়ানার 'রিং নাম' ফিনিক্স। বিশ্বের দরবারেও তিনি এই নামেই বেশি পরিচিত। শত সমালোচনা সত্ত্বেও হার মানেননি বিশ্বের প্রথম হিজাবি কুস্তিগীর।

এনইউ / ২৮ জুলাই

অন্যান্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে