Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৫ জানুয়ারি, ২০২০ , ১২ মাঘ ১৪২৬

গড় রেটিং: 2.0/5 (61 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৬-২০১৩

বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে সুন্দরবনের বিকল্প নেই


	বিদ্যুৎ উৎপাদনের বিকল্প আছে সুন্দরবনের বিকল্প নেই

ঝিনাইদহ, ২৭ সেপ্টেম্বর- তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটির সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের বহু বিকল্প আছে, কিন্তু সুন্দরবনের কোনো বিকল্প নেই। সারা দেশের মানুষকে সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদ করতে হবে। সুন্দরবন ধ্বংস হলে সারা দেশের মানুষের অস্তিত্ব হুমকির মুখে পড়বে। বৃহস্পতিবার বেলা বেলা তিনটার ঝিনাইদহের আরাপপুর বাসস্ট্যান্ড প্রাঙ্গণে লংমার্চের পথসভায় তিনি এসব কথা বলেন।
সুন্দরবন রক্ষায় রামপাল বিদ্যুৎ প্রকল্প বাতিল ও জাতীয় কমিটি ঘোষিত সাত দফা বাস্তবায়নের দাবিতে রামপাল অভিমুখী লংমার্চ এখন যশোরের পথে আছে। এর আগে বেলা পৌনে দুইটার দিকে লংমার্চ বহর মাগুরা পৌঁছায়।
রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাতিল, বিদ্যুৎ-সংকটের সমাধানে সাত দফা বাস্তবায়নের দাবিতে ২৪  সেপ্টেম্বর ঢাকার জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে সুন্দরবনের উদ্দেশে লংমার্চ শুরু হয়। শেষ হবে ২৮ সেপ্টেম্বর।
বৃহস্পতিবার বেলা দুইটার দিকে লংমার্চ মাগুরা পৌরভবন প্রাঙ্গণে একটি পথসভা করে। সভায় জাতীয় কমিটির কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
পথসভায় অধ্যাপক আনু মুহাম্মদ সুন্দরবনের গ্যাস ব্লক বিদেশিদের কাছে ইজারা দেয়া, ফুলবাড়িতে উন্মুক্ত কয়লাখনি করার চেষ্টাসহ সরকারের বিভিন্ন গণবিরোধী কর্মকাণ্ড উল্লেখ করেন। তিনি বলেন, ক্ষমতায় যে সরকারই আসুক, তারা গাছের গোড়া কেটে আগায় পানি ঢালার চেষ্টা করে। একদিকে দেশের গ্যাস-কয়াল বিদেশীদের দিয়ে দেয়, আবার আমদানি করা কয়লা দিয়ে সুন্দরবন ধ্বংস করে বিদ্যুৎকেন্দ্র বানাতে চায়।
আনু মুহাম্মদ  আরো বলেন, সরকারে যারা আসছেন তারা বলেন, বাংলাদেশ কিছুই পারে না। এসব বলে তারা তরুণদের সক্ষমতা বিকাশ হতে দিচ্ছে না। শাসকেরা এ কাজ করছে, কারণ জাতীয় সক্ষমতার বিকাশ হলে বিদেশে সম্পদ পাচার করা যাবে না। দেশের তরুণরা কাজ করলে সরকারি লোকদের কমিশন থাকবে না। তাদের দৃষ্টিতে কাজ হলো কমিশন খেয়ে জাতীয় স্বার্থের বিরুদ্ধে কাজ করা।

ঝিনাইদহ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে