Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 2.7/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৬-২০১৩

পুজোয় ‘ঘরে’ ফিরছেন ৫০ বিধবা


	পুজোয় ‘ঘরে’ ফিরছেন ৫০ বিধবা
কলকাতা, ২৬ সেপ্টেম্বর ২০১৩ -   এবছরের দুর্গা পুজোয় কয়েকদিনের জন্য 'ঘরে' ফিরছেন প্রায় ৫০ জন বিধবা। ঘর থেকে বিতাড়িত ওই বিধবারা বৃন্দাবনের আশ্রম থেকে নিজের শহর কলকাতায় ফিরবেন। সৌজন্যে সুলভ ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা তথা সমাজ সংস্কারক বিন্দেশ্বর পাঠক।
 
কিছুদিন আগে পুজোর সময় কলকাতায় আসার আর্জি জানিয়ে আশ্রম নিবাসিনীরা পাঠকের দ্বারস্থ হন। স্বামীর মৃত্যুর পর সমাজ বিচ্ছিন্না ওই বিধবাদের কাতর অনুরোধ ফেরাতে পারেন নি তিনি। পাঠক নিজেই একথা জানিয়ে বলেছেন, পুজোর উত্সবের মতো ব্যস্ত সময়ে তাঁরা নিজের শহরে কেমন অভ্যর্থনা পাবেন তা নিয়ে কিছুটা সংশয় ছিল।  কিন্তু আশ্রমের এই একঘেঁয়ে জীবন থেকে কয়েকটা দিনের জন্য অন্য একটা স্বাদ এনে দেওয়ার জন্য পাঠক কলকাতার কয়েকটি পুজো সংগঠনের সঙ্গে যোগাযোগ করেন। ওই বিধবাদের যথাযোগ্য অভ্যর্থনার জন্য বিশেষ ব্যবস্থা করার কথা জানান বেশ কিছু পুজো কমিটি।
 
তারপর আর কোনও সংশয় নয়। ওই গৃহছাড়া বিধবাদের পুজোয় ঘরে ফেরার ব্যবস্থা করে ফেলা হয় । বিমানে এসে তাঁরা যোধপুর পার্কের পুজোর উদ্বোধন করবেন। যোধপুর পার্কের সংগঠকরা এজন্য বিশেষ আমন্ত্রণও পাঠিয়েছেন সুলভ ইন্টারন্যাশনালকে। ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আয়োজকরা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও আমন্ত্রন জানিয়েছেন।
 
পাঠক জানিয়েছেন, ওই বিধবার নিঃসঙ্গ, বিবর্ণ জীবনে এক চিলতে আনন্দ আর স্বজন ফিরে পাওয়ার অনুভূতি এনে দেওয়ার জন্যই এই সফরের আয়োজন করা হয়েছে।  বিমানে চড়বেন শুনে ওই তাঁরা যারপরনাই উল্লসিত।
 
আগামী ৬ অক্টোবর কলকাতায় তাই অন্য ধরনের বোধন। ওই দিন কলকাতায় এসে ওই পরিত্যক্তারা রাজ্যপালের সঙ্গেও দেখা করতে পারেন।
 
দেবীর আগমনীর সুর কয়েক দশক বাদে তাঁদের জীবনে ফেলে আসা দিনগুলির ফিকে হয়ে যাওয়া স্মৃতিতে রঙের ছোঁয়া আনবে।
 
সাংসারিক ব্যস্ততার মাঝেই হয়ত কেটে যেত পুজোর কটা দিন। কিন্তু আত্মীয়-পরিজনদের নিয়েই উত্সবের আনন্দে এভাবেই মশগুল থাকতেন তাঁরা। এখন  বয়সের ভারে ন্যুব্জ দেহ ও চোখের ক্ষীণ হয়ে যাওয়া দৃষ্টিতে হয়তো অতীতকেই খুঁজবেন তাঁরা।

পশ্চিমবঙ্গ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে