Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২০ নভেম্বর, ২০১৯ , ৬ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৫-২০১৯

ইয়াহুদিরা যে কারণে মাথায় টুপির মতো ‘কিপ্পা’ পরে

ইয়াহুদিরা যে কারণে মাথায় টুপির মতো ‘কিপ্পা’ পরে

ইসলাম ধর্মের অনুসারি মুসলিমরা টুপি পরে। ইবাদতের সবক্ষেত্রেই ধর্মপ্রাণ মুসলমান টুপি পরে। ইসলামে টুপি পরা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সার্বক্ষণিক সুন্নাত। কিন্তু ইয়াহুদিরা টুপির মতো মাথার তালুতে পরে ‘কিপ্পা’। কিন্তু তাদের ধর্ম মতে কিপ্পা পরায় রয়েছে বিশেষ কারণ? কিপ্পা পরার সে কারণই বা কী?

‘কিপ্পা’
ইহুদি ধর্মানুসারীরা টুপি পরিধান করে থাকেন। তাদের মাথার তালুতে পরার এ কিপ্পা, মাথার তুলনায় অনেক ছোট। আর তা মাথার ঠিক উপরে পেছনের দিকে পরা হয়। আর তা চুলের সঙ্গে ক্লিপ দিয়ে আটকিয়ে রাখতে হয়। যাতে কোনো রকম মাথার তালুর পেছনের অংশ ঢেকে থাকে।

কিপ্পা পরার কারণ
এ কিপ্পা পরার পেছনে ইয়াহুদিদের ধর্মীয় গ্রন্থ তালমুদে এক বিশেষ কারণ উল্লেখ করা হয়েছে। আর তাহলো-

‘তুমি তোমার মাথা ঢেকে রাখো,যেন আসমানের কোনো ক্রোধ ও গজব তোমার উপর পতিত না হয়।’

ধর্মীয় প্রার্থনার সময় এ কিপ্পা পরা তাদের ধর্মের আবশ্যকীয় নিয়ম। তবে অন্যান্য সময় এটা পরায় তাদের কোনো বাধ্যবাধকতা নেই।

কিপ্পা রঙ ও শ্রেণি বিভেদ
তবে ইয়াহুদিদের সবাই এক রঙের কিপ্পা পরতে পারে না। শ্রেণি বিশেষের মর্যাদার সঙ্গে মিল রেখেই নির্ধারিত রঙের কিপ্পা পরতে হয়। মান-মর্যাদা, মতবাদ ও স্তরের তারতম্য বিবেচনায় ব্যবহৃত হয় কিপ্পা। আর তাহলো-

সাদা রঙের কিপ্পা : রক্ষণশীল ও সংস্কারক মর্যাদা ও স্তরের ইয়াহুদিরা সাদা রঙের কিপ্পা পরে।
কালো রঙের কিপ্পা : কট্টর ইয়াহুদি ধর্মাবলম্বীরাই কালো রঙের কিপ্পা পরে। তবে যারা বিশেষভাবে ইয়াহুদি ধর্ম নিয়ে পড়াশোনা কিংবা গবেষণা করে, তারও কালো রঙের কিপ্পা পরে।
অন্যান্য সব রঙের কিপ্পা : অন্যান্য সব সাধারণ ইয়াহুদিরা সাদা ও কালো রঙ ব্যতিত যে কোনো রঙের কিপ্পা পরতে পারে।

ইয়াহুদিরা আল্লাহর ক্রোধ ও গজব পতিত হওয়ার এ ধর্ম বিশ্বাসে বিশ্বাসী। আর এর কারণেই ইয়াহুদি জাতি তাদের নিজেদের মাথায় কিপ্পা পরে। যাতে তাদের কর্মকাণ্ডের ফলে আসমানি গজ তাদের মাথায় না পড়ে।

উল্লেখ্য যে, যদিও মুসলমানদের অনেকে শুধু নামাজের সময় টুপি পরে। কিন্তু ইসলামে সব সময় টুপি পরার বিশেষ তাগিদ দেয়া হয়েছে। যা বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অন্যতম সুন্নাত। শুধু ঘুম ও গোসলের সময় ছাড়া সব সময় মাথায় টুপি পরা সুন্নাত। অনেকে আবার টুপি মাথায় থাকা অবস্থায়ও ঘুমিয়ে পড়ে।

আর/০৮:১৪/২৫ জুলাই

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে