Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ , ৪ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৭-২১-২০১৯

কর্ণফুলী ও ঢাকার চারপাশের নদীর জন্য ২ মাস্টারপ্ল্যান চূড়ান্ত: তাজুল ইসলাম

কর্ণফুলী ও ঢাকার চারপাশের নদীর জন্য ২ মাস্টারপ্ল্যান চূড়ান্ত: তাজুল ইসলাম

ঢাকা, ২১ জুলাই- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, চট্টগ্রামের কর্ণফুলীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখল রোধ এবং নাব্য বৃদ্ধির জন্য দুটি মাস্টারপ্ল্যান চূড়ান্ত করা হয়েছে। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী মাস্টারপ্ল্যান দুটি অনুমোদন করেছেন। এটি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর, সংস্থা ও প্রতিষ্ঠানগুলোকে কার্যক্রম শুরু করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

রোববার সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ, পানিসম্পদ সচিব কবীর বিন আনোয়ারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

মন্ত্রী জানান, এর আগে প্রণীত খসড়া মাস্টারপ্ল্যান দুটি নিবিড়ভাবে পর্যালোচনা করে সংশ্নিষ্টদের মত নেওয়া হয়। ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ ও দখল রোধ এবং নাব্য বৃদ্ধির বিষয়ে প্রণীত মাস্টারপ্লানে ২৪টি মূল কার্যক্রম এবং এর আওতায় ১৮০টি সহযোগী কার্যক্রম চিহ্নিত করা হয়েছে। দ্বিতীয় মাস্টারপ্ল্যানে চট্টগ্রামের কর্ণফুলী এবং হালদা নদীর জন্য ৪৫টি মূল কার্যক্রম এবং এর আওতায় ১৬৭টি সহযোগী কার্যক্রম চিহ্নিত করা হয়েছে। দুটি মাস্টারপ্ল্যানই ক্রাশ প্রোগ্রাম যা স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি পদক্ষেপের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

২০১৬ সালের ১৪ জুন প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভার সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রামের কর্ণফুলী নদীসহ ঢাকার চারপাশের নদীগুলোর দূষণ রোধ এবং নাব্য বৃদ্ধির জন্য মাস্টারপ্ল্যান তৈরির লক্ষ্যে এলজিআরডি মন্ত্রীকে আহ্বায়ক করে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে কমিটি গঠন করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালককে (প্রশাসন) সদস্য সচিব করা হয়।

ডেঙ্গু পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি প্রতিষ্ঠানগুলো এডিস মশার বিস্তার তথা ডেঙ্গু প্রতিরোধে সর্বাত্মক কার্যক্রম গ্রহণ করেছে। এজন্য নাগরিকদের সচেতনতা বৃদ্ধি জরুরি বলেও মন্তব্য করেন মন্ত্রী।

সূত্র: সমকাল
এনইউ / ২১ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে