Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৭ আগস্ট, ২০১৯ , ২ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২০-২০১৯

আফগানদের শূন্য হাতে ফিরিয়ে দিল ভারত

আফগানদের শূন্য হাতে ফিরিয়ে দিল ভারত

আরও একবার ভারতের কাছে প্রত্যাখিত হল আইসিসির নবীন সদস্য দেশ আফগানিস্তান। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ক্রিকেট ম্যাচ আয়োজন দূরে থাক, অনেক সময় অনুশীলন চালিয়ে যাওয়াও দুরূহ হয়ে পড়ে। তাই আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) ভারতের ক্রিকেটকে ব্যবহার করতে চেয়েছিল।

তবে দ্বিতীয় দফায় এবারো আফগানিস্তানকে ‘না’ বলে দিয়েছে ভারত। সাফ জানিয়ে দিয়েছে- আফগানিস্তানের ক্রিকেটের জন্য ভারতের মাঠগুলো কিংবা টুর্নামেন্ট ব্যবহারের অনুমতি দেওয়া হবে না।

ভারতের ঘরোয়া ক্রিকেটে আফগানিস্তান ক্রিকেটারদের খেলতে চাওয়া নতুন কিছু নয়। এর আগেও বিসিসিআইকে অনুরোধ করে প্রত্যাখ্যাত হয়েছিলো আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। এবারও তাদের নিরাশ করলো বিসিসিআই। নতুন করে দেয়া এই প্রস্তাব ভারতের সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) সরাসরি নাকচ করে দেয়। জানিয়ে দেয় আফগান বোর্ডের এই অনুরোধ তাদের পক্ষে রাখা সম্ভব নয়।

সিওএ জানিয়েছে, ‘বিসিসিআই তাদের ঘরোয়া ক্রিকেটে আফগান ক্রিকেটারদের খেলার ছাড়পত্র দেবে না।’

বিডিক্রিকটাইমের একটি প্রতিবেদনে জানা যায়, আফগানিস্তান শুধু মাঠের সুযোগ-সুবিধাই চায়নি। চেয়ে বসেছিল আরও বেশি কিছু। তাদের ‘আবদার’ ছিল- ভারত যেন বিসিসিআই যেন আফগানিস্তানের ঘরোয়া আসরের ক্রিকেটারদের সুযোগ দেওয়ার মাধ্যমে খেলোয়াড়কে পরিণত হয়ে ওঠার সুযোগ দেয়। সেক্ষেত্রে ভারতের ঘরোয়া ক্রিকেটে খেলার ভাবনাও ছিল আফগান বোর্ডের। তবে ভারত এসিবির এমন ‘অদ্ভুত চাহিদা’ প্রত্যাখ্যান করেছে।

এর আগে আইপিএল-বিপিএলের আদলে আফগানিস্তান প্রিমিয়ার লিগ ভারতে আয়োজন করতে চেয়েছিল এসিবি। বিসিসিআই সেবারও ফিরিয়ে দেয় আফগান বোর্ডের প্রস্তাব। বিসিসিআই জানিয়েছিল, একইসাথে দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ আয়োজন সম্ভব নয়।

আফগানদের ঘরোয়া টুর্নামেন্টে খেলার সম্ভাবনা উড়িয়ে দিয়ে এবার বিসিসিআইয়ের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরস (সিওএ) জানায়, ‘ভারতের ঘরোয়া আসরে আফগান ক্রিকেটারদের নেওয়া বিসিসিআইয়ের পক্ষে কোনোক্রমেই সম্ভব হবে না।’

সদ্য সমাপ্ত বিশ্বকাপে আফগানদের পারফরম্যান্সের গ্রাফ ছিল তলানিতে। ৯ ম্যাচের সবকটি হেরে পয়েন্ট টেবিলে সবার নিচে থেকে আসর শেষ করে দলটি। দেশে ফেরার পর পরিবর্তন আসে নেতৃত্বে। এরই মধ্যে ভারতের ‘না’ বলে দেওয়া আরও অস্বস্তিকর করে তুলবে আফগান ক্রিকেটের পরিবেশ।

এনইউ / ২০ জুলাই

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে