Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৯-২০১৯

বিজেপি সরকারের তীব্র সমালোচনা করলেন প্রণব মুখার্জি

বিজেপি সরকারের তীব্র সমালোচনা করলেন প্রণব মুখার্জি

নয়াদিল্লি, ১৯ জুলাই- ভারতের অর্থনীতির অগ্রগতিতে কংগ্রেস শাসনের অবদান ‘অস্বীকার’ করায়, এ নিয়ে ক্ষমতাসীন বিজেপি সরকারের তীব্র সামালোচনা করেছেন দেশটির সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি।

তিনি বলেছেন, কংগ্রেস সরকারের অবদান না থাকলে এ সরকার দেশের এই পাঁচ ট্রিলিয়ন দেশজ উৎপাদন বা জিডিপির লক্ষ্যপূরণে কখনোই চিন্তা করতে পারতো না। এ জন্য কংগ্রেসসহ আগের সব সরকারকে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ধন্যবাদ জানানো উচিত।

সাধারণত ভারতের প্রথম এই বাঙালি রাষ্ট্রপতি বিশেষ কোনো রাজনৈতিক মন্তব্যে তেমন একটা জড়াননি। কিন্তু বৃহস্পতিবার (১৮ জুলাই) দিল্লির সংবিধান ক্লাবে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়ে কংগ্রেস নিয়ে বিজেপি সরকারের সমালোচনা করার জবাব দিতে গিয়ে তিনি এভাবে মন্তব্য করেন।

সমালোচনার জবাবে ‘ভারতরত্ন’ প্রণব মুখার্জি বলেন, যারা ৫৫ বছরের কংগ্রেস শাসনের সমালোচনা করছেন, তারা ভারতের স্বাধীনতা অর্জনের পর থেকে দেশের কতোটা অগ্রগতি হয়েছে, সেটারও অবজ্ঞা করছেন। দেশের উন্নয়নে কংগ্রেস শাসনের অবদান ভুলে গেলে চলবে না। দেশে এমনি এমনি চলে আসেনি পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, যদিও পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি বর্তমানে ভারতে নেই, তবে দেশেটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট পেশের সময় বলেছিলেন, ২০২৪ সালের মধ্যে ভারতীয় অর্থনীতি পাঁচ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে।

এ নিয়ে এই কংগ্রেস নেতা বলেন, আপনারা কংগ্রেসের সমালোচনা করছেন। কংগ্রেসের অবদান ভুলে গেছেন। কিন্তু দেশের এই অর্থনীতি স্বর্গ থেকে চলে আসেনি। এটি দেশের সুদৃঢ ভিত্তির ওপর দাঁড়িয়ে গড়ে উঠেছে। ব্রিটিশরা তৈরি করে যায়নি। স্বাধীনতার পর যা গড়া হয়েছে, তা ভারতীয়রাই করেছেন।

তিনি বলেন, কংগ্রেসের ৫৫ বছরের শাসনকালের সমালোচনা করছেন। ভারতের স্বাধীনতা অর্জনের সময় দেশ কোথায় ছিল এবং এখন কোথায়?- এসবও উপেক্ষা করছেন। তবে আপনাদেরও অবদান ছিল। কিন্তু আধুনিক ভারতের ভিত্তি গঠনের সময় দেশের প্রতিষ্ঠাতারা দৃঢ়ভাবে পরিকল্পিত একটি অর্থনীতিতে বিশ্বাস রেখেছিলেন। আর আজ, সেই পরিকল্পনা কমিশনই ভেঙে গেছে।

২০১৪ সালে প্রথম ক্ষমতায় আসার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অর্থনীতির সেই পরিকল্পনা কমিশনটি ভেঙে দেন।

প্রণব মুখার্জি এও বলেন, যারা কংগ্রেস শাসনের সমালোচনা করছেন, তারা ভুলে গেছেন আমরা কোথা থেকে শুরু করেছিলাম। আর বর্তমানে কোথায় আছি। বর্তমান অর্থনীতির আগে আমরা এক দশমিক আট ট্রিলিয়ন ডলারের শক্তিশালী ভিত্তি পেয়েছি, যা প্রায় শূন্য থেকে শুরু করেছিলাম।

ভারত যদি পাঁচ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পৌঁছে, এটা আমাদের আনন্দের বিষয়। তবে এর ভিত্তি হিসেবে দেশের আগের জওহরলাল নেহেরু, মনমোহন সিং এবং নরসিংহ রাওয়ের সরকারসহ অন্যান্য সরকারের গড়া অর্থনীতির আবদানকে অস্বীকার করার উপায় নেই বলেও উল্লেখ করেন এই বাঙালি রাষ্ট্রপতি।

২০১২ সালে দেশের রাষ্ট্রপতি হওয়ার আগে দীর্ঘদিন কংগ্রেস নেতা প্রণব মুখার্জি কয়েকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। ১৯৮০ সাল থেকে তিনি একাধিক সরকারের অর্থমন্ত্রী ছিলেন।

এনইউ / ১৯ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে