Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৯-২০১৯

ইনস্টাগ্রামে বাগ খুঁজে ₹২.৭ পুরস্কার জিতলেন চেন্নাইয়ের তরুণ

ইনস্টাগ্রামে বাগ খুঁজে ₹২.৭ পুরস্কার জিতলেন চেন্নাইয়ের তরুণ

চেন্নাই, ১৯ জুলাই- ইনস্টাগ্রামের খুঁত খুঁজে দেওয়ার জন্য পুরস্কৃত হলেন ভারতীয় সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ। এই কাজের জন্য চেন্নাইয়ের বাসিন্দা লক্ষ্মণ মুথিয়াকে ৩০,০০০ ডলার অর্থাৎ প্রায় ২০,৭০,০০০ টাকা পুরষ্কার দিল ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ। 

সম্প্রতি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সম্পর্কে বড়সড় ত্রুটি খুঁজে বের করেছেন মুথিয়া। তার জেরে যে কোনও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সহজেই হ্যাক করা সম্ভব বলে বুঝতে পারেন তিনি। পাসওয়ার্ড রিসেট অপশনে গিয়ে রিকভারি কোড চেয়ে অথবা চেষ্টা করে সম্ভাব্য রিকভারি কোড বের করতে পারলেই সেই অ্যাকাউন্ট হস্তগত করা যায় বলে তিনি প্রমাণ পান। 

গত সপ্তাহে লেখা নিজের ব্লগ পোস্টে তিনি জানিয়েছেন, 'সঙ্গে সঙ্গে বিষয়টি আমি ফেসবুক সিকিওরিটি টিমকে জানাই। তবে আমার রিপোর্টে বিস্তারিত তথ্য না থাকায় তারা সঙ্গে সঙ্গে ভুল সংশোধন করতে পারেনি। এরপর কয়েকটি ইমেল এবং কনসেপ্ট ভিডিয়োর প্রমাণ পাঠানোর পরে ওরা বুঝতে পারে, বিষয়টি অসম্ভব নয়।' 

মুথিয়ার সাহায্যে এরপর চটপট ত্রুটি সারিয়ে ফেলতে সফল হয় ফেসবুক কর্তৃপক্ষ। ভুল ধরে দেওয়ার জন্য লক্ষ্মণ মুথিয়াকে সংস্থার তরফে ৩০,০০০ ডলার পুরস্কার দেওয়া হয়েছে।

এন এ/ ১৯ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে