Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৫ আগস্ট, ২০১৯ , ১০ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৮-২০১৯

কুলভূষণকে ভারতের হাতে তুলে দিতে বলেনি আদালত, রায়ের প্রশংসায় ইমরান

কুলভূষণকে ভারতের হাতে তুলে দিতে বলেনি আদালত, রায়ের প্রশংসায় ইমরান

ইসলামাবাদ, ১৮ জুলাই- কুলভূষণ মামলার রায় আসার পর এবার মুখ খুললেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানও। পাকিস্তানের অন্যান্য মন্ত্রীদের মত তারও দাবি হার হয়েছে ভারতের, রায় পাকিস্তানের পক্ষেই। আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলায় রীতিমত ধাক্কা খাওয়ার পরের দিন সকালে টুইট করলেন ইমরান। তিনি লিখেছেন, আন্তর্জাতিক আদালত বেকসুর খালাস ঘোষণা করেনি, ছেড়ে দিতে বা ভারতের হাতে তুলে দিতেও বলেনি কুলভূষণ যাদবকে। এই রায়ের প্রশংসা করছি। খবর আনন্দবাজার পত্রিকার।

আগেই পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছিলেন; ভারত যা চেয়েছিল, তা নাকি হয়নি। তাই আদতে হার হয়েছে ভারতের। একই সুরে কথা বললেন এবার সেদেশের প্রধানমন্ত্রীও। কুলভূষণ যাদবকে বেকসুর খালাস অথবা মুক্তি অথবা দেশে না ফেরানোর যে রায় আন্তর্জাতিক আদালত দিয়েছে তার প্রশংসা করেছেন তিনি। ইমরান খান লিখেছেন, ‘পাকিস্তানের মানুষের প্রতি অপরাধ করেছেন কুলভূষণ। আইন অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেবে পাকিস্তান।’এর আগে সাংবাদিক বৈঠকে কুরেশি বলেন, ‘ভারত চেয়েছিল বেকসুর খালাস করা হোক, সেটা হয়নি। ভারত চেয়েছিল মুক্তি দেওয়া হোক, সেটা হয়নি। ভারত চেয়েছিল কুলভূষণ ফিরিয়ে দেওয়া হোক, সেটাও হয়নি। তা সত্বেও তারা দাবি করছে যে তারা জিতেছে। এটা পাকিস্তানের জয়। কমান্ডার যাদব পাকিস্তানেই থাকবেন। পাকিস্তানের আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য, গত বুধবার এই গুরুত্বপূর্ণ মামলায় রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। আর সেই রায়ে পাকিস্তানকে মৃত্যুদণ্ডের নির্দেশ খতিয়ে দেখতে বলা হয়েছে। অর্থাৎ এই মুহূর্তে পাকিস্তান কুলভূষণকে ফাঁসি দিতে পারবে না। পাক আদালতের মৃত্যুদণ্ডের নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হয়েছে। ৪২ পাতার অর্ডারে সেই রায়ের উল্লেখ রয়েছে। পাশাপাশি ভারত যে বারবার কনস্যুলার অ্যাকসেস চেয়েছিল, তা পাকিস্তানের দেওয়া উচিৎ বলেও মন্তব্য করা হয়েছে। কুলভূষণের ক্ষেত্রে পাকিস্তান ভিয়েনা কনভেনশন ভেঙেছে বলে আন্তর্জাতিক আদালতের রায়ে উল্লেখ করা হয়েছে।

আর/০৮:১৪/১৮ জুলাই

দক্ষিণ এশিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে