Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (3 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৮-২০১৯

ঘুরে দাঁড়িয়েছে যশোর বোর্ড

উত্তম ঘোষ


ঘুরে দাঁড়িয়েছে যশোর বোর্ড

যশোর, ১৮ জুলাই- মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় গত দুই বছর নিম্নমুখী ফলের পর এবার ঘুরে দাঁড়িয়েছে যশোর শিক্ষা বোর্ড। গত বছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে ১৫ দশমিক ২৫ শতাংশ। এবার যশোর বোর্ডে পাসের হার ৭৫ দশমিক ৬৫ শতাংশ। গত বছর এই হার ছিল ৬০ দশমিক ৪০। এ বছর বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তিও। জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৩১২ জন। গত বছর এই সংখ্যা ছিল ২ হাজার ৮৯। তবে ২০১৬ সালে ৮৩ দশমিক ৪২ ভাগ পাসের হার নিয়ে দেশসেরা হয়েছিল যশোর বোর্ড। গতকাল বুধবার দুপুরে প্রকাশিত ফলাফলে এ চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, এবারের ফল সন্তোষজনক। সবার প্রচেষ্টায় গতবারের চেয়ে এবার ভালো ফল অর্জন সম্ভব হয়েছে।

যশোর বোর্ডের প্রকাশিত ফল থেকে জানা যায়, এ বছর যশোর বোর্ড থেকে ১ লাখ ২৬ হাজার ২২৯ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৯৫ হাজার ৪৯৫ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৪৭ হাজার ৪৪২ জন এবং ছাত্রী ৪৮ হাজার ৫৩ জন। পাসের হার ৭৫ দশমিক ৬৫। জিপিএ-৫ পেয়েছেন ৫ হাজার ৩১২ জন। বহিষ্কৃত হয়েছেন ৬০ জন।

গত বছর এই বোর্ড থেকে ১ লাখ ৯ হাজার ৬৯২ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে উত্তীর্ণ হন ৬৬ হাজার ২৫৮ জন।

২০১৭ সালে এই বোর্ড থেকে ৯৫ হাজার ৬৯২ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছিলেন ৬৭ হাজার ২ জন।

২০১৬ সালে এই বোর্ড থেকে ১ লাখ ৩০ হাজার ৫৭২ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছিলেন ১ লাখ ৮ হাজার ৯২৯ জন। পাসের হার ছিল ৮৩ দশমিক ৪২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিলেন ৪ হাজার ৫৮৬ জন।

২০১৬ সালে দেশসেরা ফল অর্জনের পর ২০১৭ ও ২০১৮ সালে দুই বছরে পাসের হার কমে যায় ২৩ দশমিক ০২ ভাগ।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এ বছর যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ২১ হাজার ১৪৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছেন ১৮ হাজার ১০০ জন। পাসের হার ৮৫ দশমিক ৬০ ভাগ। জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ৫৪১ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ৮২ হাজার ৪০৩ জন। উত্তীর্ণ হয়েছেন ৫৮ হাজার ৮৩৫ জন। পাসের হার ৭১ দশমিক ৪০ ভাগ। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৪৩২ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ২২ হাজার ৬৮০ জন ছাত্রছাত্রীর মধ্যে পাস করেছেন ১৮ হাজার ৫৬০ জন। পাসের হার ৮১ দশমিক ৮৩ ভাগ। জিপিএ-৫ পেয়েছেন ৩৩৯ জন ছাত্রছাত্রী।

এবারের ফলাফলের চিত্র তুলে ধরে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, সবার সহযোগিতায় গত দুই বছরের তুলনায় এবার যশোর বোর্ডে ভালো ফল অর্জন সম্ভব হয়েছে। এবার দুদক ও মন্ত্রণালয়ের নোটিশের কারণে শিক্ষা প্রতিষ্ঠানগুলো নির্বাচনী পরীক্ষায় অনুত্তীর্ণদের ফরম পূরণ করায়নি। ফলে নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণরা পরীক্ষায় অংশ নেয়ায় পাসের হার বেড়েছে। আরও একটি বড় ব্যাপার হলো, স্কুল পর্যায়ে প্রশ্নব্যাংকের মাধ্যমে প্রস্তুতি নেওয়া এসএসসির প্রথম ব্যাচটি উত্তীর্ণ হয়েছিল ২০১৭ সালে। ওই শিক্ষার্থীরাই এবার এইচএসসিতে অংশ নিয়েছেন। এটিও ভালো ফলের আরেকটি কারণ।

আর/০৮:১৪/১৮ জুলাই

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে