Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৭-২০১৯

বুলগেরিয়ার প্রায় সব প্রাপ্তবয়স্কের ডেটা বেহাত

বুলগেরিয়ার প্রায় সব প্রাপ্তবয়স্কের ডেটা বেহাত

বুলগেরিয়ার কর সংস্থায় সাইবার হামলায় বেহাত হয়েছে লাখো নাগরিকের ব্যক্তিগত ডেটা।

স্থানীয় এক সাইবার নিরাপত্তা গবেষকের তথ্যমতে ৭০ লাখ নাগরিকের দেশটির প্রায় সব প্রাপ্তবয়স্ক অধিবাসীর ডেটা চুরি হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

সাইবার হামলার সঙ্গে জড়িত সন্দেহে ২০ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে বুলগেরিয়ান পুলিশ।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, চুরি যাওয়া ডেটার মধ্যে নাম, ঠিকানা এবং ব্যক্তিগত আয়ের কিছু তথ্য রয়েছে।

কমিশন ফর ডেটা প্রোটেকশনের পক্ষ থেকে বলা হয়েছে, এ ঘটনার জন্য ওই কর সংস্থাটিকে দুই কোটি ইউরো পর্যন্ত জরিমানা করা হতে পারে।

সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান বুলগেরিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সেস-এর ভেসেলিন বনশেভ বলেন, “এটা বলা যেতে পারে যে বুলগেরিয়ার সব প্রাপ্তবয়স্কের ব্যক্তিগত ডেটা বেহাত হয়েছে।”

চলতি বছরের জুন মাসেই এই হ্যাকিংয়ের ঘটনা ঘটে। তবে সোমবার সম্ভাব্য হ্যাকারদের মধ্যে একজন ইমেইলে বিষয়টি জানিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ইমেইলে বলা হয়, সরকারি সাইবার নিরাপত্তার মান “একটি রসিকতা।”

এতে চুরি যাওয়া ডেটায় অ্যাকসেস দেওয়ারও প্রস্তাব দেওয়া হয়েছে। ৫০ লাখের বেশি নাগরিক ও ব্যবসায়ের তথ্য এতে রয়েছে বলে জানানো হয়েছে।

হ্যাকিংয়ের ঘটনার জন্য সংসদে ক্ষমা চেয়েছেন দেশটির অর্থমন্ত্রী ভ্লাডিসাভ গোরানভ। তিনি বলেন, “যে ব্যক্তি ডেটা অপব্যবহার করার চেষ্টা করেছেন তাকে বুলগেরিয়ান আইনের আওতায় বিচার করা হবে।”

এনইউ / ১৮ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে