Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.5/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৭-২০১৯

বেশি জমি উদ্ধারে পুরস্কার পাবেন ডিসিরা

বেশি জমি উদ্ধারে পুরস্কার পাবেন ডিসিরা

ঢাকা, ১৭ জুলাই- যে জেলা প্রশাসক বেশি সরকারি জমি উদ্ধার করতে পারবেন, তাকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বুধবার সচিবালয়ের মন্ত্রিসভা কক্ষে জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থ দিনের পঞ্চম কার্যঅধিবেশনে ডিসিদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান।

ভূমিমন্ত্রী বলেন, সরকারি জমি উদ্ধারে আন্তরিক প্রচেষ্টা চালানো হচ্ছে। ডিসিদেরও নির্দেশ দেয়া হয়েছে। এ ক্ষেত্রে যে জেলা প্রশাসক আরও উদ্যোগী হয়ে বেশি সরকারি জমি উদ্ধার করতে পারবেন, তাকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে।

সাইফুজ্জামান বলেন, এক্ষেত্রে আমি কিছু কিছু কথা বলেছি। যেমন জমি অধিগ্রহণের ক্ষেত্রে অনেক সময় বেশ সমস্যা হয় এবং যাদের জমি অধিগ্রহণ করা হয়, তাদের টাকা দেওয়ার ক্ষেত্রে পাওয়ার ক্ষেত্রে নানা সমস্যা হচ্ছে।

তিনি আরও বলেন, এখানে আমরা জনগণকে সেবা দিতে চাচ্ছি এবং জনগণের সেবা কিভাবে বৃদ্ধি করা যায়। গতানুগতিক চিন্তা থেকে ‘আউট অব দা বক্স’ কীভাবে চিন্তা করা যায়? মানুষ কী চায় এবং সময় উপযোগী কিছু তাদেরকে দেওয়া যায় কি না।

ভূমি অধিগ্রহণ প্রক্রিয়ায় ৪ ধারার নোটিস জারির পর জেলা প্রশাসকের (ডিসি) কাছে প্রতিকার চাওয়া ছাড়া কেউ কোনো মামলা করতে পারবে না বলে এর আগেই অনুশাসন দিয়েছিল মন্ত্রণালয়।

সম্মেলনে জেলা প্রশাসকদের নানা কর্মশালা আয়োজন ও তৃণমূল পর্যায়ে পরিদর্শন বাড়াতে বলেছেন ভূমিমন্ত্রী। কৃষি জমি যাতে নষ্ট না হয়, সেজন্য প্রধানমন্ত্রীর নির্দেশনার কথাও জেলা প্রশাসকদের কাছে তুলে ধরেন তিনি।

জেলা প্রশাসকদের পক্ষ থেকে আসা প্রস্তাবের বিষয়ে সাইফুজ্জামান বলেন, উপজেলা পর্যায়ে যে সব নতুন ভবন তৈরি করা হচ্ছে, সে সব ভবনে রেকর্ডরুম রাখা হচ্ছে। ব্রিটিশ আমলের কিছু আইন সময় উপযোগী করা প্রয়োজন সেগুলোর কাজ হাতে নেওয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

সূত্র: বণিক বার্তা
এনইউ / ১৭ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে