Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯ , ৫ আশ্বিন ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৭-২০১৯

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী প্রায় সাড়ে ৭ হাজার

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী প্রায় সাড়ে ৭ হাজার

ঢাকা, ১৭ জুলাই- যুক্তরাষ্ট্রে গত শিক্ষাবর্ষে বাংলাদেশের শিক্ষার্থীর সংখ্যা ৪ দশমিক ৯ শতাংশ বেড়ে ৭ হাজার ৪৯৬ জনে উঠেছে। ২০১৮ সালের আন্তর্জাতিক শিক্ষা বিনিময় বিষয়ক ‘ওপেনডোরস’ রিপোর্টে এ কথা বলা হয়েছে। বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যাবৃদ্ধির হার আন্তর্জাতিক গড় ১ দশমিক ৫ শতাংশকে পেছনে ফেলেছে।

বুধবার (১৭ জুলাই) ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের এক আয়োজনে এ তথ্য উঠে আসে। দূতাবাসের ‘এডুকেশন ইউএসএ’ টিম আমেরিকান সেন্টারে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য ২০১৯  ‘এডুকেশনইউএসএ’  প্রি-ডিপারচার ওরিয়েন্টেশনের আয়োজন করে। এতে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার উপস্থিত ছিলেন।

যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের সংখ্যার দিক থেকে বাংলাদেশের স্থান বিশ্বের শীর্ষ ২৫টি দেশের মধ্যে জানিয়ে অনুষ্ঠানে বলা হয়, যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংখ্যায়ও এখন বাংলাদেশ বিশ্বে নবম স্থানে। ২০১৩ সাল থেকে যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা বেড়ে দ্বিগুণ হয়েছে।

গত তিন বছরে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশি শিক্ষার্থী ছিল ১০ লাখের ও বেশি। এই শিক্ষাবর্ষে এর সংখ্যা ছিল ১১ লাখ, যা একটি রেকর্ড। যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি টানা ১২ বছরের মতো অব্যাহত রয়েছে।

বাংলাদেশে কয়েকটি স্থানে ‘এডুকেশনইউএসএ’র পরামর্শ সেবা ও রেফারেন্স সামগ্রী পাওয়া যায়। এর মধ্যে রয়েছে বারিধারায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার, ধানমন্ডির ইএমকে সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস এবং চট্টগ্রামের আমেরিকান কর্নার। এসব স্থানে প্রশিক্ষণপ্রাপ্ত উপদেষ্টারা দলভিত্তিক তথ্য সেশন পরিচালনা করেন এবং শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের পরামর্শ সেবা দেন। 

এছাড়া সিলেট, খুলনা ও রাজশাহীর আমেরিকান কর্নারেও ‘এডুকেশনইউএসএ’র রেফারেন্স লাইব্রেরি এবং পরামর্শ সেবা গ্রহণের সুযোগ রয়েছে। ‘এডুকেশনইউএসএ’র আগামী অনুষ্ঠানগুলোর বিষয়ে আরও জানতে এই নিচের লিংকে ভিজিট করতে অনুরোধ করা হয়েছে- https://www.facebook.com/EdUSABangladesh।

এছাড়া ‘ওপেনডোরস২০১৮’ বিষয়ে আরও তথ্য পাওয়া যাবে www.iie.org/OpenDoors ঠিকানায়।

সূত্র: বাংলানিউজটোয়েন্টিফোর
এনইউ / ১৭ জুলাই

 

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে