Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯ , ৭ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৭-২০১৯

ইলিশ উৎপাদনে বিশ্বে প্রথম বাংলাদেশ

ইলিশ উৎপাদনে বিশ্বে প্রথম বাংলাদেশ

ঢাকা, ১৭ জুলাই- ইলিশ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে প্রথম বলে জানিয়েছেন প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু। বুধবার দুপুরে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, মাছের উৎপাদনে বর্তমানে বিশ্বে ইলিশে প্রথম, মুক্ত জলাশয়ের আহরণে তৃতীয়, তেলাপিয়ায় চতুর্থ এবং বদ্ধ জলাশয়ে চাষকৃত মাছে পঞ্চম স্থান অধিকার করেছে বাংলাদেশ।

প্রতিমন্ত্রী বলেন, খাদ্য ও মাংসের পাশাপাশি ২০১৭-১৮ অর্থবছরে প্রথমবার মাছের উৎপাদনেও দেশ স্বয়ং সম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে। এমনকি দুষ্প্রাপ্য প্রায় ইলিশের উৎপাদনেও এ সরকার রেকর্ড ভঙ্গ করেছে। ২০০৮-০৯ অর্থবছরে ২ লাখ ৯৯ হাজার মেট্রিক টন ইলিশ উৎপাদিত হলেও ২০১৮-১৯ অর্থবছরে তা এসে দাঁড়িয়েছে ৫ লাখ ১৭ হাজার টনে।

‘ইলিশ সম্পদের স্থায়িত্বশীল উন্নয়নে জেলেদের সঞ্চয়ী করার পাশাপাশি তাদের আপদকালীন জীবিকা নির্বাহে প্রধানমন্ত্রীর নির্দেশনায় সাড়ে ৩ কোটি টাকার একটি ‘ইলিশ উন্নয়ন ও সংরক্ষণ তহবিল’ গঠন করা হয়েছে, জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, সরকার সমুদ্রসম্পদকে যথাযথভাবে কাজে লাগাতে নিজস্ব গবেষণা ও জরিপ জাহাজ আরভি মীন সন্ধানীর মাধ্যমে জরিপ চালিয়ে ৪৩০টি প্রজাতির মৎস্য সম্পদের সন্ধান পেয়েছে। এর মধ্যে ৩৬০ প্রজাতির মাছ, ৩৩ প্রজাতির চিংড়ি, ২১ প্রজাতির কাঁকড়া এবং ১২ প্রজাতির মোলাস্কা রয়েছে। গভীর সমুদ্রে মৎস্য আহরণের জন্য ১০টি লং লাইনার এবং ৭টি পার্স সেইনার ফিশিং লাইসেন্স দেয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, ১৭ থেকে ২৩ জুলাই পর্যন্ত দেশব্যাপী ২৭তম ‘জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯ যথাযথ মর্যাদায় সারা দেশে অনুষ্ঠিত হবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল

এমএ/ ০৬:৩৩/ ১৭ জুলাই

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে