Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৭-২০১৯

শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ জাফর

শ্রীলঙ্কা সফরে টাইগারদের ব্যাটিং কোচ জাফর

কলম্বো, ১৭ জুলাই- বেশ কিছুদিন ধরেই বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে কাজ করছেন ভারতের সাবেক টেস্ট ব্যাটসম্যান ওয়াসিম জাফর। বিশ্বকাপের আগেই জানা গিয়েছিল, সৌম্য সরকারের টেকনিক নিয়ে কাজ করেছেন তিনি। বিশ্বকাপের পর কোচ শূন্য বাংলাদেশ।

সামনেই শ্রীলঙ্কা সিরিজ। একজন ভারপ্রাপ্ত কোচ নিয়োগ দিয়েই আপাতত কাজ চালিয়ে নেবে বিসিবি। এরই মধ্যে শ্রীলঙ্কা সফরে ব্যাটিং কোচ হিসেবে ওয়াসিম জাফরকেই দায়িত্ব দিচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

ক্রিকেট ছাড়ার আগেই পেশাদার কোচিংয়ে হাতেখড়ি হয়েছিল ওয়াসিম জাফরের। এবার আন্তর্জাতিক ক্রিকেটে কোচিং করাতে যাচ্ছেন তিনি। এর আগে এক বছরের জন্য বাংলাদেশের হাই পারফরম্যান্স ইউনিটের (এইচপি) ব্যাটিং কোচ নিযুক্ত হয়েছিলেন ওয়াসিম।

চলতি মাসের শেষ সপ্তাহে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে স্বাগতিকদের মুখোমুখি হবে বাংলাদেশ। সদ্য সমাপ্ত আইসিসি বিশ্বকাপে বাজে পারফর্ম করায় বাদ দেয়া হয়েছে প্রধান কোচ স্টিভ রোডসকে।

সামনে যে সময় আছে, এই সময়ের মধ্যে নতুন কোনো কোচ নিয়োগ দেয়াও সম্ভব নয়। এ কারণে অন্তর্বর্তীকালীন হিসেবে প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেয়া হচ্ছে খালেদ মাহমুদ সুজনকে। তার সঙ্গে ওয়াসিম জাফর থাকবেন ব্যাটিং কোচ এবং বোলিং কোচ হিসেবে থাকবেন চম্পকা রামানায়কেকে।

বাংলাদেশের ব্যাটিং কোচ হিসেবে এতদিন দায়িত্ব পালন করেছেন দক্ষিণ আফ্রিকার নেইল ম্যাকেঞ্জি। তার সঙ্গে চুক্তি নবায়ন করতে চাইলেও আপাতত এই দক্ষিণ আফ্রিকানকে পাওয়া যাচ্ছে না। পারিবারিক কারণে তিনি শ্রীলঙ্কা সফরে বিসিবি টাইগারদের সঙ্গে থাকতে পারবেন না বলে জানিয়ে দিয়েছেন।

ওয়াসিম জাফর বিশ্বকাপের আগেই, ঢাকা প্রিমিয়ার লিগে সৌম্য সরকার, তামিম ইকবাল ও মোহাম্মদ মিঠুনের সঙ্গে কাজ করেছেন। ঢাকা প্রিমিয়ার লিগে তিনি খেলতে এসেছিলেন আবাহনীর হয়ে। সেখানেই ওয়াসিম জাফরের ব্যাটিং এবং সে সঙ্গে জুনিয়র ক্রিকেটারদের গাইড করার ক্ষমতা দেখে তাকে এইচপির ব্যাটিং কোচের দায়িত্ব দেয় বিসিবি।

প্রাথমিকভাবে বাংলাদেশের অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯ এবং ‘এ’ দল ছাড়াও একাডেমিতে সিনিয়র দলের ব্যাটিং পরামর্শদাতা হিসাবেও কাজ করার জন্য চুক্তিবদ্ধ হন জাফর। চলতি বছরের মে মাস থেকে আগামী বছর এপ্রিল পর্যন্ত এক বছরের প্রাথমিক মেয়াদ নির্ধারিত হয় জাফরের জন্য। আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর আর প্রেমদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিরুদ্ধে তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ।

প্রসঙ্গত: ভারতীয় দলের হয়ে ৩১ টেস্টে ৫টি সেঞ্চুরি ও ১১ হাফসেঞ্চুরি করা ছাড়াও ২টি ওয়ান ডে ম্যাচও খেলেছেন জাফর। প্রথম শ্রেনির ক্রিকেটে ৫৭টি সেঞ্চুরি ও ৮৮টি হাফসেঞ্চুরি রয়েছে তার। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১০টি সেঞ্চুরি ও ৩৩টি হাফসেঞ্চুরি করেছেন তিনি। সব মিলিয়ে ২৪ হাজারের উপর রান রয়েছে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১৭ জুলাই

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে