Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৭-২০১৯

এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা, পিছিয়ে মানবিক

এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা, পিছিয়ে মানবিক

ঢাকা, ১৭ জুলাই- এইচএসসির আট সাধারণ শিক্ষাবোর্ডের ফলাফলে এবার সব সূচকে এগিয়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

আট সাধারণ শিক্ষাবোর্ডের ফল বিশ্লেষণ করে দেখা যায়, পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তিতে মানবিক ও ব্যবসায় শিক্ষা থেকে অনেক এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা। 

এবছর বিজ্ঞান বিভাগ থেকে ২ লাখ ৬২ হাজার ৯৫২ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ২ লাখ ২৫ হাজার ১২ জন। পাসের হার ৮৫.৫৭ শতাংশ। মানবিক বিভাগ থেকে ৫ লাখ ৯৮ হাজার ২৯৪ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ৩ লাখ ৮৯ হাজার ৪২১ জন। পাসের হার ৬৫.০৯ শতাংশ। আর ব্যবসায় শিক্ষা বিভাগে থেকে ২ লাখ ৬৪ হাজার ৮৮০ জন পরীক্ষা দিয়ে পাস করেছে ১ লাখ ৯৪ হাজার ৭১৬ জন। পাসের হার ৭৩.৫১ শতাংশ।

একই সঙ্গে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকেও এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৩১ হাজার ১৯২ জন। আর মানবিকে ৪ হাজার ৬২৫ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯৯০ জন। শতকরা হিসাবে এখানেও সবচেয়ে কম মানবিক বিভাগ।

মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৩ লাখ ৩৬ হাজার ৬২৯ জন। এরমধ্যে পাস করেছেন ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। ফেল করেছেন ৩ লাখ ৪৮ হাজার ৪৫৭ জন।

শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৯০৯টি এবং একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠান ৪১টি। 

মাদরাসা বোর্ডে পাসের হার ৮৮.৫৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ২ হাজার ২৪৩ জন।

কারিগরি বোর্ডে পাসের হার ৮২.৬২ শতাংশ, আর জিপিএ-৫ পেয়েছেন ৩ হাজার ২৩৬ জন।

দুপুর সাড়ে ১২টায় শিক্ষামন্ত্রী শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে করে বিস্তারিত ফল প্রকাশ করবেন।

দুপুর ১টা থেকে শিক্ষার্থীরা মোবাইল, ইন্টারনেট ও শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফল জানতে পারবেন বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির চেয়ারম্যান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক। 

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার জানান, দুপুর ১টায় নিজ নিজ কেন্দ্র/প্রতিষ্ঠান থেকে এবং অনলাইনে একযোগে ফল প্রকাশিত হবে। 

ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) এবং (www.educationboard.gov.bd) এর রেজাল্ট কর্নারে ক্লিক করে প্রতিষ্ঠানের EIIN এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে। 

এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তার ই-মেইলে কেন্দ্র বা প্রতিষ্ঠানের রেজাল্টশিটের সফট কপি পাওয়া যাবে। বোর্ড থেকে ফলের হার্ডকপি সরবরাহ করা হবে না। 

পরীক্ষার্থীরা নিজেদের শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট (http://www.educationboard.gov.bd) থেকে ফল জানতে পারবেন।

সূত্র: বাংলা ট্রিবিউন
এমএ/ ০০:২২/ ১৭ জুলাই

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে