Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯ , ২৮ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৬-২০১৯

দুধের মানের ক্ষেত্রে নমনীয়তা না দেখাতে ১১ বিশিষ্ট নাগরিকের আহ্বান

দুধের মানের ক্ষেত্রে নমনীয়তা না দেখাতে ১১ বিশিষ্ট নাগরিকের আহ্বান

ঢাকা, ১৭ জুলাই- কোনও প্রকার নমনীয়তা না দেখিয়ে জনগণের জীবন রক্ষার স্বার্থে বাজারজাত দুধের সঠিক মান নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য সরকারের প্রতি দাবি জানিয়েছেন দেশের ১১ জন বিশিষ্ট নাগরিক।

এদের মধ্যে রয়েছেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চিত্রশিল্পী রফিকুন নবী, অভিনয়শিল্পী ফেরদৌসী মজুমদার, মামুনুর রশীদ, আতাউর রহমান, লেখক মফিদুল হক,  রামেন্দু মজুমদার, নাসির উদ্দিন ইউসুফ এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ ও সাধারণ সম্পাদক হাসান আরিফ।

মঙ্গলবার নাসির উদ্দিন ইউসুফ সাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা বলেন, আমরা গভীর উদ্বেগে লক্ষ্য করছি যে সাম্প্রতিক সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আ ব ম ফারুকের নেতৃত্বে একদল গবেষক বাজারজাত গরুর দুধের পরীক্ষা করে তাতে মানবদেহের জন্য ক্ষতিকারক অ্যান্টিবায়টিক ও ডিটারজেন্ট এর সন্ধান পেয়েছেন।

তারা বলেন, গবেষকের ভাষ্য মতে- বাজার থেকে তিনি এবং তার সহকর্মীরা দশটি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেন, যার প্রতিটিতেই ওই সকল উপাদান বিদ্যমান। দুধ শিশু ও প্রবীণদের অন্যতম খাদ্য। যার পরামর্শ চিকিৎসকগণ নিয়মিত দিয়ে থাকেন।

১১ জন বিশিষ্ট নাগরিক আরও বলেন, চা, মিষ্টান্ন ও অন্যান্য খাদ্যে দুধের ব্যাপক ব্যবহার বাংলাদেশে হয়ে থাকে। ফলে বাজারজাত দুধ দেশের সমগ্র জনগোষ্ঠী পুষ্টিকর ও সুস্বাদু খাদ্য হিসেবে গ্রহণ করে থাকেন। দেশের সর্বস্তরের মানুষের জীবনের স্বার্থে সঠিক মান ও প্রক্রিয়া বজায় রেখে গরুর দুধ বাজারজাত করা সংশ্লিষ্ট মহলের নৈতিক ও আইনগত দায়িত্ব।

সূত্র: সমকাল
এনইউ / ১৭ জুলাই

 

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে