Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ , ৩০ কার্তিক ১৪২৬

গড় রেটিং: 3.3/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৬-২০১৯

ছাপানো পাঠ্যপুস্তক তুলে দেয়া হচ্ছে!

ছাপানো পাঠ্যপুস্তক তুলে দেয়া হচ্ছে!

বিশ্বে পাঠ্যপুস্তকের সবচেয়ে বড় প্রকাশক পিয়ার্সন সিদ্ধান্ত নিয়েছে, তারা পাঠ্যপুস্তক ছাপানো ধাপে ধাপে বন্ধ করে দেবে। তাদের সব শিক্ষা বিষয়ক জিনিসপত্র এখন থেকে প্রথম কেবল ডিজিটাল ফর্ম্যাটেই পাওয়া যাবে।

পিয়ার্সন আরও জানিয়েছে, শিক্ষার্থীরা এখন থেকে ছাপানো পাঠ্যপুস্তক কেবল ধার করতে পারবে। এসব বইয়ের নতুন সংস্করণও আর অতটা ঘন ঘন বেরুবে না। খবর বিবিসি বাংলার।

পিয়ার্সন চাইছে, ছাত্র-ছাত্রীরা যেন তাদের প্রকাশ করা ই-টেক্সট বুকই বেশি কেনে। এসব ই-টেক্সটবুক সব সময় আপডেট করা হবে।

পিয়ার্সনের প্রধান জন ফ্যালন বলেছেন, তাদের মোট বিক্রির প্রায় অর্ধেকের বেশি আসে ডিজিটাল থেকে। কাজেই তারা সংবাদপত্র, সঙ্গীত বা সম্প্রচার শিল্পের মতো একই পথে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তাদের শিক্ষা বিষয়ক সামগ্রীর বেশিরভাগই এখন ডিজিটাল ফর্মেই পাওয়া যাবে।

পিয়ার্সনের মোট আয়ের ২০ শতাংশ আসে যুক্তরাষ্ট্রে বিভিন্ন কোর্সের পাঠ্যসামগ্রী বিক্রি থেকে। কিন্তু সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীরা খরচ বাঁচানোর জন্য নতুন পাঠ্যবই কেনার চেয়ে বরং পুরোনো পাঠ্যবই ধার করছে বেশি।

এটি বন্ধ করার জন্য পিয়ার্সন সিদ্ধান্ত নিয়েছে তারা ছাপানো পাঠ্যবইয়ের নতুন সংস্করণ আর বের করবে না। পিয়ার্সন এর আগে তিন বছর অন্তর অন্তর তাদের পাঠ্যবইয়ের নতুন সংস্করণ বের করতো।

জন ফ্যালন বলেন, আমরা হয়তো আরও অনেক বছর ছাপানো টেক্সট বই ব্যবহার করবো, কিন্তু লেখাপড়ার ক্ষেত্রে ছাপানো বইয়ের ভূমিকা ক্রমেই সীমিত হয়ে আসবে।

তিনি বলেন, আমরা অন্যদের সঙ্গে আলোচনা এবং অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমেই নতুন কিছু শিখি। এক্ষেত্রে একটি ডিজিটাল পরিবেশ কিন্তু অনেক বেশি কার্যকর। ডিজিটাল পাঠ্যপুস্তক ক্রমাগত আপডেট করা যায়, সেখানে ভিডিও দেয়া যায় এবং শিক্ষার্থীরা কেমন করছে তার মূল্যায়নও তাদের দেয়া যায়।

তবে ডিজিটাল পাঠ্যসামগ্রী যেভাবে নিয়মিত চাঁদা দিয়ে কিনতে হয়, তার ফলে পাঠ্যপুস্তকের লেখকরা এতে ক্ষতিগ্রস্ত হবেন বলে আশংকা আছে। যেমনটি ঘটেছে মিউজিক স্ট্রীমিং সার্ভিস চালু হওয়ার পর শিল্পীদের ক্ষেত্রে।

এনইউ / ১৬ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে