Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৬ নভেম্বর, ২০১৯ , ২ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 2.4/5 (7 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৬-২০১৯

শুধু নগদ লভ্যাংশ দিতে পারবে মিউচ্যুয়াল ফান্ড

শুধু নগদ লভ্যাংশ দিতে পারবে মিউচ্যুয়াল ফান্ড

ঢাকা, ১৬ জুলাই- মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ দেয়ার ক্ষেত্রে রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) পদ্ধতি বাতিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ফলে এখন থেকে বে-মেয়াদী এবং মেয়াদী উভয় ধরনের ফান্ডের ক্ষেত্রেই শুধু নগদ লভ্যাংশ দেয়া যাবে। কোনো মিউচ্যুয়াল্ড ফান্ড ইউনিটি হোল্ডারদের আর বোনাস লভ্যাংশ দিতে পারবে না।

মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬৯৩তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান জানান, সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা ২০০১ এর বিধিতে ৯(গ) উল্লেখ করা বে-মেয়াদী ফান্ডের উদ্যোক্তার লক-ইন এবং বিধি ৬৬-তে উল্লেখ করা মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ বিতরণ সংক্রান্ত বিষয়ে দুটি সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে-

এক. লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) পদ্ধতি এখন থেকে বাতিল করা হলো। ফলে বে-মেয়াদী এবং মেয়াদী উভয় ধরনের ফান্ডের ক্ষেত্রেই কেবল মাত্র নগদ লভ্যাংশ প্রধান করা যাবে।

দুই. বে-মেয়াদী ফান্ডের ক্ষেত্রে মেয়াদী ফান্ডের মতো উদ্যোক্তার অংশ ফান্ড গঠনের তারিখ থেকে এক বছর পর্যন্ত সংরক্ষণ করতে হবে। এরপর ধারণ করা অংশের কমপক্ষে ১০ শতাংশ উদ্যোক্তাকে ফান্ডের অবসায়ন পর্যন্ত সার্বক্ষণিকভাবে সংরক্ষণ করতে হবে। এর ফলে মেয়াদী ও বে-মেয়াদী ফান্ডের ক্ষেত্রে যে ভিন্নতা ছিল তা দূর হবে।

সূত্র: জাগো নিউজ
এমএ/ ০৭:০০/ ১৬ জুলাই

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে