Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৭ আগস্ট, ২০১৯ , ২ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৫-২০১৯

নিষেধাজ্ঞা তুলে নিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রাজি ইরান

নিষেধাজ্ঞা তুলে নিলে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় রাজি ইরান

তেহরান, ১৫ জুলাই - ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসতে রাজি, তবে তার আগে সব ধরনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে।

একই সঙ্গে ২০১৮ সালে একতরফাভাবে বের হয়ে যাওয়া ২০১৫ সালে করা চুক্তিতে আবারও আসতে হবে যুক্তরাষ্ট্রকে। রোববার টিভিতে দেয়া এক ভাষণে হাসান রুহানি এ কথা বলেন। খবর রয়টার্সের।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ কিছু দিন ধরেই পরমাণু অস্ত্র ও নিরাপত্তা ইস্যুতে আলোচনায় বসার তাগিদ দিচ্ছিল ইরান।

কিন্তু ইরান আগে তেল বিক্রির ওপর আরোপ করা মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার চাচ্ছিল।

রুহানি বলেন, আমরা সবসময় আলোচনায় বিশ্বাস করি। কিন্তু তার আগে আলোচনার পরিবেশ ঠিক করতে হবে। ট্রম্প যদি আমাদের সঙ্গে একমত হন- তা হলে যেকোনো সময়, কোনো স্থানে আলোচনায় বসতে রাজি।

পরমাণু অস্ত্র ইস্যুতে দেশ দুটির মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। গত মাসে এই উত্তেজনার মধ্যেই ইরানে হামলা চালানোর নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। তার কয়েক মিনিটের মধ্যেই ওই নির্দেশ বাতিল করেছেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ও তিন ইউরোপীয় দেশসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ২০১৫ সালে ইরান যে পরমাণু সমঝোতা সই করেছিল, তা থেকে ২০১৮ সালের মে মাসে বেরিয়ে যায় ওয়াশিংটন।

এর পর যুক্তরাষ্ট্র ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করার ঘোষণা দেয় ইউরোপীয় তিন দেশ ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

 

এন এইচ, ১৫ জুলাই.

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে