Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ১৮ আগস্ট, ২০১৯ , ৩ ভাদ্র ১৪২৬

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৪-২০১৯

ব্রিটেনকে কোনো ছাড় না দেয়ার হুশিয়ারি ইরানের

ব্রিটেনকে কোনো ছাড় না দেয়ার হুশিয়ারি ইরানের

তেহরান, ১৫ জুলাই- জাবাল আল তারিক বা জিব্রাল্টার উপকূলে জব্দ ইরানের তেল ট্যাংকার ছেড়ে দিতে ব্রিটেনের শর্ত দেয়ার পরও নিজ অবস্থানে অটল রয়েছে ইরান।

ব্রিটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বায়েদিনেজাদ বলেছেন, জিব্রাল্টার প্রণালীতে আটক সুপার ট্যাংকার গ্রেস-ওয়ানকে ছেড়ে না দিলে ব্রিটেনকে উপযুক্ত জবাবই দেয়া হবে। এ বিষয়ে তাদের কোনো ছাড় দেয়া হবে না।

শনিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টের ফোনালাপের পরপরই এ হুশিয়ারি দেন তিনি।

টুইটারে দেয়া ওই বার্তায় হামিদ বায়েদিনেজাদ বলেন, বেআইনিভাবে ট্যাংকার আটক করে ব্রিটেন যে ভুল করেছে সেই ভুলের পুনরাবৃত্তি হওয়া উচিত হবে না। ইরানি জাহাজ কোনো আইন বা প্রথা ভঙ্গ করে নি কিন্তু ব্রিটেন দস্যুতার মাধ্যমে তা করেছে।

এর আগে ইরানের তেল ট্যাংকারটি সিরিয়ায় যাবে না এমন নিশ্চয়তা দিলে তা ছেড়ে দেয়া হবে বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের সঙ্গে ফোনালাপে এ শর্তারোপ করেন তিনি।

জারিফের সঙ্গে ফোনালাপের পরই টুইটবার্তায় ব্রিটেনে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত বলেন, ইরানি তেল ট্যাংকার ও কার্গোকে মুক্তি দিতে ব্যর্থ হলে ব্রিটিশ পদক্ষেপ বিনা জবাবে পার পাবে না।

শনিবারেই এক টুইটে জেরেমি হান্ট ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফোনে ফলপ্রসূ আলোচনা হওয়ার কথা জানান। তিনি বলেন, জারিফ তাকে জানিয়েছেন ইরান সমস্যাটির সমাধান চায় এবং উত্তেজনা বাড়াতে আগ্রহী নয়।

যদিও জারিফ এও বলেছেন যে, ইরান যে কোনো পরিস্থিতিতেই তেল রপ্তানি চালিয়ে যাবে।

এক বিবৃতিতে জারিফ বলেছেন, পূর্ব ভূমধ্যসাগরে একটি বৈধ গন্তব্যেই যাচ্ছিল তেল ট্যাংকারটি। ব্রিটেনের উচিত দ্রুত সেটি ছেড়ে দেয়া।

গত ৪ জুলাই জাবাল আল-তারিক উপকূল থেকে জাহাজটি জব্দ করে ব্রিটিশ নৌবাহিনী। তাদের দাবি, ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ার একটি পরিশোধনাগারে তেল নিয়ে যাচ্ছিল ওই ট্যাংকার।

তবে এ ঘটনায় তেহরানও কড়া প্রতিবাদ জানিয়েছে। ট্যাংকার জব্দকে দস্যুবৃত্তি আখ্যায়িত করে সেটি ছেড়ে না দিলে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে ইরান।

ইতিমধ্যে ব্রিটেনের একটি তেল ট্যাংকারকে ধাওয়া দিয়েছে ইরানের কয়েকটি সশস্ত্র গানবোট।

জাবাল আল-তারিকের পুলিশ তেলবাহী ওই সুপার ট্যাংকারটির ক্যাপ্টেন ও প্রধান কর্মকর্তাকে গ্রেফতার করেছিল। শুক্রবার দিনের প্রথমভাগে তারা ট্যাংকারটির আরো দুইজনকে আটকের কথা জানালেও কয়েক ঘণ্টা পর ৪ জনকেই ছেড়ে দিয়েছে।

এনইউ / ১৫ জুলাই

মধ্যপ্রাচ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে