Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৫ নভেম্বর, ২০১৯ , ১ অগ্রহায়ণ ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৪-২০১৯

স্যাটেলাইট সুরক্ষায় ফ্রান্সের নতুন ইউনিট

স্যাটেলাইট সুরক্ষায় ফ্রান্সের নতুন ইউনিট

প্যারিস, ১৪ জুলাই- নতুন স্পেস কমান্ড ইউনিট গঠন করতে যাচ্ছে ফ্রান্স। রোববার বাস্তিল দিবস উদযাপনের আগে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ঘোষণা করেন যে, ফরাসি বিমান বাহিনীর অংশ হবে নতুন এই ইউনিট।

ফরাসি স্যাটেলাইটগুলোকে সুরক্ষিত করতে ইউনিটটি কাজ করবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। চলতি বছরের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে এটি।

ফরাসি বিমান বাহিনীর পক্ষ থেকে বলা হয়, বাহিনীর নাম পরিবর্তন করে মহাকাশ ও বিমান বাহিনী করা হবে। ফরাসী জয়েন্ট স্পেস কমান্ডের বদলে কাজ করবে নতুন বিমান বাহিনীর ইউনিট। এ যাবৎ ইউরোপিয়ান দেশগুলোর সেনাবাহিনীর সঙ্গে মিলে ফরাসি স্যাটেলাইটগুলোকে সুরক্ষা দিয়ে আসছিল জয়েন্ট স্পেস কমান্ড।

বিশ্বে সবচেয়ে পুরানো মহাকাশ সংস্থাগুলোর মধ্যে তৃতীয় ফ্রান্স। সাম্প্রতিক সময়ে মহাকাশে আরও বেশি নজর বাড়িয়েছে দেশটি। ২০২৫ সালের মধ্যে এই খাতে ৩৬০ কোটি ইউরো খরচের পরিকল্পনা রয়েছে তাদের। ২০১৮ সালের ডিসেম্বরে মহাকাশে নতুন সেনা স্যাটেলাইট সিএস০-১ পাঠায় ফ্রান্স। সামনের বছরগুলোতে আরও স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা রয়েছে দেশটির।

সাম্প্রতিক সময় অনেক দেশের মধ্যেই এই চিন্তাধারা তৈরি হয়েছে যে মহাকাশও একটি যুদ্ধের জায়গা হতে পারে। ভূমি, সাগর, আকাশের মতোই মহাকাশ বা ডিজিটাল সিস্টেমেও যুদ্ধ হতে পারে। ধারণা করা হচ্ছে, এ কারণেই নতুন স্পেস কমান্ড গঠন করে আগে থেকেই প্রস্তুতি সারছে ফ্রান্স।

১৯৮৫ সালেই নিজস্ব স্পেস কমান্ড গঠন করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। কক্ষপথে স্যাটেলাইটের মতো সম্পদগুলোর সঙ্গে যোগাযোগ রাখার কাজ করছিল সংস্থাটি। ১১ সেপ্টেম্বরের হামলার পর ইউনিটটি ভেঙ্গে দিয়ে এটি মার্কিন স্ট্রাটেজিক কমান্ডের সঙ্গে একত্রিত করা হয়। আগের বছর নতুন আরেকটি স্পেস কমান্ড গঠন করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

এনইউ / ১৪ জুলাই

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে